অন্তর্দেশীয় বিমান চলাচল শুরু শীঘ্রই, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

দেশজুড়ে তৃতীয় দফার লকডাউন শেষ হচ্ছে ১৭ মে। তবে তার মধ্যেই অন্তর্দেশীয় বিমান চলাচল শুরু হয়ে যেতে পারে। এমনটাই জানিয়েছেন অসামরিক বিমান চলাচল মন্ত্রী হরদীপ সিং পুরী।

Written by SNS New Delhi | May 11, 2020 9:36 pm

প্রতীকী ছবি (Photo: Twitter | @aaichnairport)

দেশজুড়ে তৃতীয় দফার লকডাউন শেষ হচ্ছে ১৭ মে। তবে তার মধ্যেই অন্তর্দেশীয় বিমান চলাচল শুরু হয়ে যেতে পারে। এমনটাই জানিয়েছেন অসামরিক বিমান চলাচল মন্ত্রী হরদীপ সিং পুরী। সব ঠিকঠাক থাকলে আগামী এক সপ্তাহের মধ্যে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার বিমান চালু হয়ে যাবে।

আউটলুক ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে মন্ত্রী জানিয়েছেন, ১৫ মের আগেই চালু হয়ে যেতে পারে অন্তর্দেশীয় বিমান চলাচল। ইতিমধ্যেই বিভিন্ন দেশে আটকে থাকা ভারতীয়দের আনা শুরু করে দিয়েছে কেন্দ্র। এবার দেশের মধ্যেও বিভিন্ন শহরে যাঁরা আটকে রয়েছেন তাঁদের ঘরে ফেরার ব্যবস্থা কার দ্রুত উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রী। তবে অন্তর্দেশীয় বিমান চলাচল শুরুকে উদ্ধার অভিযান বলা যাবে না। বাণিজ্যিক ভাবেই সেই বিমান চলাচল করবে। যে কেউ সফর করতে পারবেন।

মন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছে, আমরা দ্রুত অন্তর্দেশীয় বিমান পরিষেবা চালু করার পরিকল্পনা করছি। কিন্তু কোনও নির্দিষ্ট দিন এখনও ঠিক হয়নি। কারণ, অন্তর্দেশীয় বিমান পরিষেবার জন্য রাজ্যগুলির সহযােগিতা প্রয়ােজন। সেক্ষেত্রে সমস্ত পরিকাঠামাে সঠিক থাকা দরকার।

মন্ত্রীর ইঙ্গিত মতাে মে দেশের মধ্যে বিমান চলাচল শুরু হলেও তাতে বেশ কিছু বিধিনিষেধ থাকবে। এখনও পর্যন্ত‌ কেন্দ্রের সিদ্ধান্ত, বিমানের মাঝের আসন ফাঁকা রাখতে হবে। কতগুলি আসনের টিকিট বিমানসংস্থাগুলি বিক্রি করতে পারবে সে বিষয়ে গাইডলাইনও দেওয়া হবে কেন্দ্রের তরফে।

গত ২৪ মার্চ দেশজুড়ে লকডাউন ঘােষণা হওয়ায় পর থেকে বন্ধ রয়েছে বিমান পরিষেবা। শুধুমাত্র ‘মিশন উড়ান’-এর জন্য দেশের বিভিন্ন প্রান্তে জরুরি পণ্য পরিবহণের কাজ করেছে ভারতীয় বায়ুসেনা। এর সঙ্গে সম্প্রতি বন্দে ভারত মিশন চালু করে বিদেশে আটকে থাকা ভারতীয়দের ফিরিয়ে আনার কাজও শুরু হয়েছে।

কিন্তু লকডাউন শুরুর পর থেকে টানা বন্ধ রয়েছে অন্তর্দেশীয় বিমান পরিষেবা। সরকার এখনও বিমান চলাচল শুরুর দিনক্ষণ না জানালেও দ্বিতীয় দফার লকডাউনের সময় থেকেই কিছু সংস্থা টিকিট বুকিং শুরু করে দেয়। জানা যায়, ১৬ মে থেকে সফরের জন্য স্পাইসজেট ও গােএয়ার সংস্থার টিকিট পাওয়া যাচ্ছে। ইন্ডিগাে এবং ভিস্তারা ১ জুন থেকে সফরের টিকিট বিক্রি করছে। সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া অবশ্য এখনও টিকিট বিক্রি শুরু করেনি।