প্রেসক্রিপশনে ওষুধ থেকে রোগীর তথ্য হিন্দিতে লিখলেন ডাক্তার  

Written by SNS October 17, 2022 6:09 pm

লখনউ, ১৭ অক্টোবর– ডাক্তারি পড়ুয়াদের জন্য ইতিমধ্যে ছাপানো হয়েছে হিন্দিতে বই। সেই বই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে প্রকাশিত হয়েছে সোমবার। অরে সোমবারই এক চিকিৎসক হিন্দিতে গোটা প্রেসক্রিপশন লিখে খবরের শিরোনামে। রোগীকে কী কী ওষুধ খেতে হবে, সে কথাও প্রেসক্রিপশনে হিন্দিতেই লিখেছেন চিকিৎসক। এমনকি, প্রেসক্রিপশনে যেখানে ওষুধের নাম লেখা হয়, তার শুরুতে ‘আর এক্স’-এর বদলে লেখা ‘শ্রী হরি’। মধ্যপ্রদেশে হিন্দিতে অনূদিত ডাক্তারি বইয়ের উদ্বোধনের পর পরই সে রাজ্যের সাতনার এক চিকিৎসকের এমন প্রেসক্রিপশনের ছবি সমাজমাধ্যমে ছেয়ে গিয়েছে।

খবর অনুসারে, ওই চিকিৎসকের নাম সরবেশ সিংহ। রবিবার মধ্যপ্রদেশের ভোপালে এমবিবিএস পড়ুয়াদের জন্য তিনটি বিষয়ের হিন্দিতে অনুবাদ করা বইয়ের উদ্বোধন করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই অনুষ্ঠান দেখার পরই হিন্দিতে প্রেসক্রিপশন লেখা শুরু করেছেন বলে জানিয়েছেন ওই চিকিৎসক। তাঁর কথায়, ‘‘সরকারি হাসপাতালের চিকিৎসকদের হিন্দিতে প্রেসক্রিপশন লেখার কথা বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী। ভাবলাম, আজ থেকেই শুরু করি।’’

ওই প্রেসক্রিপশনের ছবিতে দেখা গিয়েছে, ওষুধগুলির নামও হিন্দিতে লেখা। পাঁচটি ওষুধের নাম লেখা রয়েছে। যে রোগীর জন্য ওই প্রেসক্রিপশন লেখা হয়েছে, তিনি তলপেটের যন্ত্রণায় ভুগছেন। তাঁর শারীরিক অবস্থা সম্পর্কে তথ্যও হিন্দিতে লেখা।