দীপাবলির উপহার! কামাক্ষ্যা মন্দির সোনায় মুড়ছে রিলায়েন্স

দীপাবলিতে সােনার সাজে সাজতে চলেছে অসমের কামাক্ষ্যা মন্দির। ১০ কেজি সােনার আলোয় ঝিকমিক করবে মন্দিরের গম্বুজ।

Written by SNS Guwahati | November 7, 2020 2:24 pm

কামাক্ষ্যা মন্দির (Photo: iStock)

দীপাবলিতে সােনার সাজে সাজতে চলেছে অসমের কামাক্ষ্যা মন্দির । ১০ কেজি সােনার আলোয় ঝিকমিক করবে মন্দিরের গম্বুজ। সৌজন্যে মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। ডেডলাইনের আগে এই কাজ সম্পূর্ণ করতে ওভারটাইম ডিউটি করছেন মুম্বই থেকে যাওয়া শিল্পীরা। 

একটি সূত্রের খবর, মুকেশ আম্বানির এই প্রকল্পে বিশেষ আগ্রহ রয়েছে। গম্বুজের পাশে তিনটি বিরাট কলস সােনায় মােড়ার কাজ বর্তমানে চলছে। এই প্রকল্পের জন্য কাজে লাগানাে হয়েছে জুয়েলারি বিভাগকে। এক বিশ্বাসভাজন ব্যাক্তি জানিয়েছেন, ‘গম্বুজকে সােনায় মােড়ার কাজ প্রায় শেষ পর্যায়ে। মা কামাক্ষ্যার আশীর্বাদে আগামী দু সপ্তাহের মধ্যে এই কাজ শেষ হয়ে যাবে বলে আশা করছি। 

নীলাচল পাহাড়ের উপর এই মন্দিরের মূল ভবনের মাথায় বসানোর জন্য তামার ডিজাইনে ফ্রেম তৈরি করা হয়েছে এবং তার উপরে মুড়ে দেওয়া হবে সােনা। 

কামাক্ষ্যা মন্দির ট্রাস্ট বাের্ডের প্রধান মােহিত চন্দ্র শর্মা জানিয়েছেন, ‘সােনায় মােড়া মন্দিরের মেকওভারে মন্দিরকে আরও আকর্ষণীয় দেখাবে। কোভিড ১৯ অতিমারীর কারণে বহু দিন বন্ধ থাকার পর মন্দিরটি সবে কিছুদিন হল ফের খুলেছে। ভক্তরা প্রার্থনা করতে এলে এই বিরাট আয়ােজন দেখতে পাবেন। এই মেকওভারের কারণে ভক্তের সংখ্যা আরও বাড়বে বলে আমরা আশা করছি।’

প্রসঙ্গত, গত সেপ্টেম্বর মাসে এই প্রস্তাব পাওয়ার পরপরই মন্দিরের সােনার সাজ শুরু হয়ে যায়। মন্দিরের একটি সূত্র জানিয়েছেন, মা কামাক্ষ্যার একনিষ্ঠ ভক্ত রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শৰ্মা মন্দিরের সৌন্দর্যায়নে মুকেশ আম্বানিক দৃষ্টি আকর্ষণে বিশেষ ভূমিকা পালন করেছেন। ‘ যদিও এই প্রকল্পে কত খরচ হচ্ছে, সে বিষয়ে মুখ খুলতে চাননি এই সূত্র। তবে বাজারের আনুমানিক হিসেব বলছে, এই কাজে প্রায় ১০ কোটি টাকা খরচ হচ্ছে।