ই-প্রপার্টি কার্ড বন্টন প্রধানমন্ত্রীর

এসভিএএমআইটিভিএ প্রকল্পের আওতায় মধ্যপ্রদেশের ১,৭১,০০০ জন সুবিধাভোগীর হাতে ই-প্রপার্টি কার্ড তুলে দেন প্রধানমন্ত্রী।ভিডিও কনফারেন্সে সবার সঙ্গে কথা বলেন।

Written by SNS Delhi | October 7, 2021 6:07 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo:SNS)

 

এসভিএএমআইটিভিএ প্রকল্পের আওতায় মধ্যপ্রদেশের ১,৭১,০০০ জন সুবিধাভোগীর হাতে ই-প্রপার্টি কার্ড তুলে দেন প্রধানমন্ত্রী মোদি। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সুবিধাভোগীদের সঙ্গে কথা বলেন। প্রাথমিকভাবে এসভিএএমআইটিভিএ প্রকল্পটি মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, উত্তরাখন্ড, রাজস্থান হরিয়ানা, পাঞ্জাব ও কর্নাটকে শুরু করা হয়েছে।

তবে দেশের অন্যান্য রাজ্যগুলোতে প্রকল্প চালু করার চেষ্টা করা হচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী মোদি। তিনি বলেন, ‘একটা সময় ছিল যখন একটা টাকার জন্য সরকারের দ্বারস্থ হতেন। এখন সরকারই আপনাদের কাছে এসে আপনাদের ক্ষমতায়ন করছে।

গত ছয় সাত বছরে আমাদের সরকারের প্রচেষ্টা লক্ষ্য করে দেখুন, আমরা প্রকল্পগুলোর মাধ্যমে চেষ্টা করেছি, যাতে গরিব মানুষদের তৃতীয় ব্যক্তির সামনে হাত পাততে না হয়’।

তিনি বলেন, সম্প্রতি এমন কিছু নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যার দ্বারা প্রত্যন্ত এলাকার কৃষকরা ড্রোন প্রযুক্তির সর্বোচ্চ সুবিধা এসভিএএমআইটিভিএ প্রকল্প শুধুমাত্র আইনি নথি প্রদান করা সম্পর্কিত প্রকল্প নয়।

দেশের গ্রামগুলোয় নতুন প্রযুক্তির মাধ্যমে উন্নয়ন ও বিশ্বাসের নতুন একটা মন্ত্র’। এসভিএএমআইটিভিএ প্রকল্প হল পঞ্চায়েত রাজ মন্ত্রকের দ্বারা ঘোষিত সেন্ট্রাল সেক্টর স্কিম, যা গ্রামীণ এলাকায় বসবাসকারীদের সম্পত্তির অধিকার দেওয়ার লক্ষ্য গ্রহণ করেছে।

এই প্রকল্পের মাধ্যমে গ্রামবাসীরা ঋণ নেওয়া সহ অন্যান্য আর্থিক সুবিধাভোগ করার জন্য তাদের সম্পত্তিতে আর্থিক সম্পদ হিসেবে ব্যবহার করতে পারবেন।