অবসরের কথা বলিনি: নীতীশ

নীতীশ কুমার দাবি করেন, ‘রাজনৈতিক অবসর’ নিয়ে তিনি কোনও কথাই বলেননি। সংবাদ মাধ্যমই তার বক্তব্যে ভুল ব্যাখ্যা করেছে। বিহারের মুখ্যমন্ত্রীর বক্তব্য

Written by SNS Patna | November 14, 2020 1:36 pm

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। (Photo: IANS)

তিনি কখনােই বলেননি এটাই তার শেষ নির্বাচন। তিনি কখনােই বলেননি তিনি রাজনীতি থেকে সন্ন্যাস নিচ্ছেন। ভােটে জিতে সাংবাদিকদের সামনে এসে নিজের মন্তব্যকে এই ভাবেই খণ্ডন করলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তিনি অবশ্য তার বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে বলে সমস্ত দায় চাপালেন সংবাদ মাধ্যমের উপরেই।

নীতীশ কুমার দাবি করেন, ‘রাজনৈতিক অবসর’ নিয়ে তিনি কোনও কথাই বলেননি। সংবাদ মাধ্যমই তার বক্তব্যে ভুল ব্যাখ্যা করেছে। বিহারের মুখ্যমন্ত্রীর বক্তব্য, প্রতিবার শেষ নির্বাচনী জনসভায় তিনি যে কথা বলে থাকেন, এ বারেও তাই বলেছিলেন ‘ অন্ত ভালা তাে সব ভালা’ (শেষ ভালাে তাে সব ভালাে)।  আপনি যদি আমার বক্তব্য ফিরে শােনেন সব পরিষ্কার হয়ে যাবে।

বিহার বিধানসভা নির্বাচনের পর এটাই ছিল নীতীশ কুমারের প্রথম সাংবাদিক বৈঠক। নীতীশ কুমার আরাে জানান, ‘যদি আমায় ভবিষ্যতে ফের কাজ করতে হয়, একই রকম নিষ্ঠার সঙ্গে করব।’ সাংবাদিকদের উদ্দেশে নীতীশ কুমার আরও বলেন, ‘আমার সম্পর্কে কিছু বলার আগে আপনারা এটা জেনে রাখুন, আমার ব্যক্তিগত কোনও পছন্দ নেই  কাজ যখন করতেই হয়, তখন তা নিষ্ঠার সঙ্গেই করি। ভবিষ্যতেও সে ভাবে করব। এটা আপনারা জানেন।’

নীতীশ কুমার এখন নিজের বক্তব্য নিয়ে সম্পূর্ণ উল্টো কথা বললেও, ‘পূর্নিয়ার দমদহের নির্বাচনি প্রচারে বলেছিলেন, “ইয়ে মেরা অন্তিম চুনাও হ্যায়। অন্ত ভালা তাে সব ভালা’। ( এটাই আমার শেষ নির্বাচন। সব ভালাে যার শেষ ভালাে।

পরবর্তী মুখ্যমন্ত্রী কে? এই বিষয়ে প্রশ্ন করা হলে নীতীশ কুমার জানান, আমি কোনও দাবি করিনি। এ বিষয়ে এনডিএ সিদ্ধান্ত নেবে। শুক্রবার এনডিএ একটি আনুষ্ঠানিক বৈঠক করেন। এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়ার কথা কবে রাজ্যপালের কাছে সরকার গঠনের দাবি জানাবেন তারা। কবেই বা মুখ্যমন্ত্রীর শপথ হবে। এইসব বিষয়ে এনডিএর শরিকরাও কথা বলবেন এই বৈঠকে। নীতীশ কুমার নিজের মুখে কিছু না বললেও, বিজেপি নেতা সুশীল কুমার মােনি আগেই ঘােষণা করেন যে, নীতীশ কুমারই বিহারের মুখ্যমন্ত্রী হবেন।