দিল্লিতে শিশু হাসপাতালে অগ্নিকান্ড, মৃত ৭ শিশু

Written by SNS May 26, 2024 2:21 pm

দিল্লি, ২৬ মে:  দিল্লির একটি শিশু হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডের জেরে কমপক্ষে ৭ জন সদ্যোজাত শিশুর মৃত্যু হয়েছে। গতকাল গভীর রাতে দিল্লির বিবেক বিহারের একটি নিউ বর্ন বেবি কেয়ার হাসপাতালে এই মর্মান্তিক অগ্নিকাণ্ডের ঘটনাটি ঘটে। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।

দিল্লির দমকল বিভাগের মতে, মোট ১২টি শিশুকে উদ্ধার করা হয়েছে। যার মধ্যে প্রথমে ছয়জন মারা গিয়েছে। বাকি ছয় জনের মধ্যে একজন শিশুর অবস্থা সঙ্কটজনক বুঝে ভেন্টিলেটরে রাখা হয়। বাকি পাঁচজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। উদ্ধার হওয়া নবজাতকদের পূর্ব দিল্লির অ্যাডভান্স এনআইসিইউ হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। আগুন লাগার কারণ এখনও নিশ্চিতভাবে জানা যায়নি। তবে হাসপাতালের মালিকের বিরুদ্ধে মামলা রুজু হয়েছে। তাঁকে শীঘ্রই জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানা গিয়েছে।

দমকল আধিকারিক মি. রাজেশ বলেন, “রাত ১১:৩২ টা নাগাদ ফায়ার সার্ভিস কন্ট্রোল রুম খবর পায় যে, একটি হাসপাতালে আগুন লেগেছে। মোট ১৬টি ইঞ্জিন ঘটনাস্থলে এসে পৌঁছয়। দমকলের কর্মীরা দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন পুরোপুরি নেভানো হয়। আগুনের লেলিহান শিখায় ২টি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। একটি হাসপাতাল ভবন। অন্যটি ডান পাশের একটি আবাসিক ভবনের দ্বিতীয় তলায় আগুন লেগে ক্ষতিগ্রস্ত হয়। ১২ জনকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরবর্তীতে আরও বিস্তারিত তথ্য জানানো হবে।”

দমকল আধিকারিক জানিয়েছেন, হাসপাতালের দ্বিতীয় তলা থেকে ১২টি সদ্যোজাত শিশুকে উদ্ধার করা হয়। তাদের মধ্যে ৭টি শিশু চিকিৎসার সময়েই মারা যায়। বাকি পাঁচটি শিশু বর্তমানে চিকিৎসাধীন আছে। এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি তাঁর এক্স হ্যান্ডেলে লেখেন, শিশু হাসপাতালে আগুনের ঘটনা খুবই হৃদয়বিদারক। তিনি বলেন,”এই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত চলছে, যদি কারও গাফিলতি ধরা পড়ে, তাহলে তাঁকে রেহাই দেওয়া হবে না।”

এদিকে এই ঘটনাটি এমন একটি দিনে ঘটে, যখন গুজরাটের রাজকোট শহরে একটি গেম জোনে ব্যাপক অগ্নিকাণ্ডে ৩২ জন নিহত হয়। কিন্তু ঠিক কীভাবে এই হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটল, তা এখনও পরিষ্কার নয়। তবে অক্সিজেন সিলিন্ডার বিস্ফোরণের ফলেই এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে।