কেজরির বিরুদ্ধে আবেদন খারিজ করল দিল্লি আদালত 

Written by SNS April 4, 2024 3:26 pm

দিল্লি, ৪ এপ্রিল – মুখ্যমন্ত্রীর পদ থেকে অরবিন্দ কেজরিওয়ালকে অপসারণের আর্জি জানিয়ে মামলা খারিজ করে দিল দিল্লি হাইকোর্ট। এই নিয়ে তৃতীয় বার এই একই আর্জির মামলা খারিজ  করে দিল আদালত। উল্লেখ্য, জেলবন্দি কেজরিকে মুখ্যমন্ত্রীর পদ থেকে অপসারণের আর্জি জানিয়ে একাধিক মামলা দায়ের হয় বেশ কয়েকটি আদালতে। দিল্লি হাই কোর্টেও মামলা হয়েছিল। বৃহস্পতিবার সেই মামলা খারিজ করে দেয় দিল্লি হাই কোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মনমোহনের নেতৃত্বাধীন বেঞ্চ। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এই মামলা খারিজ করে দিয়ে মন্তব্য করেছেন, ‘‘তিনি মুখ্যমন্ত্রী থাকবেন কি না, সেটা তাঁর বিষয়। গণতন্ত্রকে নিজের পথে চলতে দিন।’’

বিষ্ণু গুপ্তা নামে এক সমাজকর্মীর দায়ের করা মামলার শুনানি ছিল বৃহস্পতিবার। কিন্তু শোনার আগেই মামলাটি খারিজ করে দেন দিল্লি হাই কোর্টের অস্থায়ী প্রধান বিচারপতি মনমোহন। তিনি সাফ জানিয়ে দেন, এই জনস্বার্থ মামলা শুনবে না আদালত। তবে হাই কোর্টের পর্যবেক্ষণ, কখনও কখনও জাতীয় স্বার্থের কাছে ব্যক্তিগত স্বার্থকে মাথা নিচু করতে হয়। আদালতে মামলা খারিজ হওয়ার পরে আবেদনকারী জানান, এবার কেজরির বিরোধিতা করে দিল্লির উপরাজ্যপালের দ্বারস্থ হবেন তিনি।

আবগারি দুর্নীতি মামলায় ইডি-র হাতে গ্রেফতার হয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। জেল থেকেই তিনি মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলাচ্ছেন। জেল থেকে দলের বিধায়কদের বার্তাও পাঠাচ্ছেন কেজরিওয়াল। দিল্লির মুখ্যমন্ত্রী তাঁদের উদ্দেশে বলেছেন, এলাকায় থাকুন এবং নিয়মিত দলীয় দফতরে যান।  বৃহস্পতিবার  ফের সেই বার্তা ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে পড়ে শোনান কেজরিওয়ালের স্ত্রী সুনীতা। স্বামীর অনুপস্থিতিতে তিনিই এখন দলের মুখ।