অযােধ্যয় ৫ একর জমিতে মসজিদ ছাড়া গ্রন্থাগার ও হাসপাতাল তৈরির সিদ্ধান্ত

শুধু ধর্মীয় প্রতিষ্ঠানই নয় সেখানে জন সাধারণের জন্য নির্মাণ করা হবে গ্রন্থাগার, হাসপাতাল থেকে শুরু করে ইন্দো-ইসলামিক গবেষণা কেন্দ্র।

Written by SNS Lucknow | February 25, 2020 3:54 pm

বাবরি মসজিদ (File Photo: IANS)

সুপ্রিম রায়ে ৫ একর জমি পেয়েছিল সুন্নি ওয়াকফ বাের্ড। ৯ নভেম্বর সুপ্রিম কোর্ট অযােধ্যা মামলায় সেই রায় ঘােষণা করে মসজিদ তৈরির জন্য এতদিন সেই জমি সুন্নি ওয়াকফ বাের্ড গ্রহণ করবে কিনা তা নিয়ে চলছিল বিস্তর জল্পনা।

অবশেষে জমি জট কাটল। রাজ্য সরকার প্রদত্ত বিকল্প জমিতেই মসজিদ তৈরির সিদ্ধান্ত নিয়েছে বাের্ড। তবে শুধু ধর্মীয় প্রতিষ্ঠানই নয় সেখানে জন সাধারণের জন্য নির্মাণ করা হবে গ্রন্থাগার, হাসপাতাল থেকে শুরু করে ইন্দো-ইসলামিক গবেষণা কেন্দ্র। পঠন পাঠনের পরিবেশ থাকবে যার মাধ্যমে উপকৃত হবে নবীন প্রজন্ম।

এর পাশাপাশি সাধারণ মানুষকে আধুনিক চিকিৎসা পরিসেবা প্রদানে তৈরি হবে একটি হাসপাতাল। বাের্ডের একটি আভ্যন্তরীণ বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সেখানে মসজিদ তৈরি হচ্ছে তার নাম কি হবে? তা নিয়ে অবশ্য জল্পনা জিইয়ে রাখল সুন্নি ওয়াকফ বাের্ড।

সাংবাদিক সম্মেলনে বাের্ডের চেয়ারম্যান জুফার ফারুকি জানিয়েছে, উত্তরপ্রদেশ সরকারের তরফ থেকে যে পাঁচ একর জমি দেওয়া হচ্ছে তা গ্রহণ করা হবে। মসজিদ নির্মাণের জন্য শীঘ্রই একটি ট্রাস্ট তৈরি করা হবে ওই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই মসজিদের নাম কি হবে তা প্রশ্ন করা হয় বাের্ডের চেয়ারম্যানকে। বাবরি মসজিদই কি নাম রাখা হবে? তার জবাবে ফারুকি জানান, মসজিদ নির্মাণকারী ট্রাই নামকরণ করবে। এই নিয়ে বাের্ড কোনও হস্তক্ষেপ করবে না।

উত্তরপ্রদেশ সরকারের তরফ থেকে যে জমি দেওয়া হবে সেখানে মসজিদ ছাড়াও হবে একটি দাতব্য চিকিৎসালয়, সাধারণ মানুষের জন্য একটি গ্রন্থাগার এবং ইন্দো – ইসলামিক গবেষণা কেন্দ্র। এছাড়া জমির বাকি অংশেও জনস্বার্থে বিভিন্ন। সেবামূলক কাজে ব্যবহৃত হবে বলে জানিয়েছেন বাের্ডের চেয়ারম্যান জুফার ফরুকি। স্থানীয় বাসিন্দাদের কথা মাথায় রেখেই মসজিদের পরিসর কত হবে তা নির্ধারিত হবে।

রাম জন্মভূমি বনাম বাবরি মসজিদের বিতর্কিত মামলায় গত বছরের নভেম্বর মাসে ইতিহাসিক রায় ঘােষণা করে সুপ্রিম কোর্ট। মন্দির নির্মাণের পক্ষেই রায় ঘােষণা করা হয়। তবে দেশের সর্বোচ্চ আদালতের তরফ থেকে রাজ্যেই মসজিদ নির্মাণের জন্যও বিকল্প ৫ একর জমি সুন্নি ওয়াকফ বাের্ডকে প্রদান করার নির্দেশ দেওয়া হয়।

প্রসঙ্গত, অযােধ্যায় ষোড়শ শতাব্দীর বাবরি মসজিদ ১৯৯২ সালে ধ্বংস করে কর সেবকরা। ওই জমি রাম জন্মভূমি বলে দাবি করে তারা। বিতর্কিত ওই জমি নিয়ে আদালতের দ্বারস্থ হয় উভয়পক্ষ।

শেষমেশ গত বছরের শেষার্ধে অযােধ্যা মামলায় রায় ঘােষণা করে সুপ্রিম কোর্ট। এরপরেই সুন্নি ওয়াকফ বাের্ডের জন্য বরাদ্দ ৫ একর জমি নিয়ে বিভিন্ন মহল থেকে একাধিক পারমর্শ আসতে শুরু করে। অধিকাংশেরই মতামত ছিল মসজিদের পরিবর্তে ওই জমিকে জনস্বার্থে ব্যবহার করা হােক। অনেকের মতে অন্যত্র জমি প্রদান করা হলে তা গ্রহণ না করাই কাম্য। কিন্তু জমি না নেওয়ার প্রামর্শকে সরাসরি নাকোচ করে দেয় সুন্নি ওয়াকফ বাের্ড।

এই নিয়ে পূর্বেই বাের্ডের চেয়ারম্যান জুফার ফারুকি জানিয়ে দিয়েছিলেন, মসজিদ নির্মাণের জন্য বিকল্প যে ৫ একর জমি দেওয়া হচ্ছে তা গ্রহণ না করা হলে আদলত অবমাননা বলে বিবেচিত হবে। উল্লেখ্য, ফারুকি সহ আট সদস্য নিয়ে গঠিত সুন্নি ওয়াকফ বাের্ড। এদিনের বিশেষ বৈঠকে হাজির ছিলেন তাঁদের মধ্যে ছয়’জন।

সুপ্রিম কোর্টের রায় ঘােষণা হওয়ার পরেই কেন্দ্রের তরফ থেকে উত্তরপ্রদেশ সরকারকে ৫ একর জমি সুন্নি ওয়াকফ বাের্ডের হাতে তুলে দেওয়ার নির্দেশ দেওয়া হয়। ৫ ফেব্রুয়রি মন্ত্রিসভার তরফ থেকে এই জমি প্রদান করার কাজ শুরু হয়। জেলা সদর দফতর থেকে ২০ কিলােমিটার দূরত্বে অযােধ্য-লখনউ হাইওয়ে সংলগ্ন সােহাওয়াল এলাকার ধানিপুর গ্রামে প্রস্তাবিত ৫ একর জমি সুন্নি ওয়াকফ বাের্ডকে প্রদান করা হচ্ছে।