খালিস্তানপন্থীদের সঙ্গে কানাডার হৃদ্যতা, প্রমাণ মিলল খালসা দিবসে

Written by SNS April 29, 2024 7:24 pm

দিল্লি, ২৯ এপ্রিল – খালিস্তানপন্থীদের সঙ্গে কানাডার হৃদ্যতার প্রমাণ মিলল খালসা দিবসে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো টরোন্টোতে শিখদের মহোৎসবে ভাষণ দিতে উঠতেই ‘খালিস্তান জিন্দাবাদ’ উচ্চারিত হল। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এদিন কানাডার শিখ সম্প্রদায়কে আশ্বাস দিয়ে বলেন, তাঁর সরকার যে কোনও মূল্যে শিখদের অধিকার ও স্বাধীনতা রক্ষা করবে। শিখদের মূল্যবোধকে সমমানের মর্যাদা দেয় কানাডা।

জাস্টিন ট্রুডোর ভাষণে ছিল কানাডায় বসবাসকারী শিখ সম্প্রদায়ের প্রতি বিশ্বাস জাগিয়ে তোলার আশ্বাস। তিনি বলেন, ‘এদেশের ৮ লক্ষ নাগরিক শিখ। আমরা তাঁদের অধিকার ও স্বাধীনতা রক্ষা করব। আমরা সবসময় শিখদের বিরুদ্ধে ঘৃণা এবং বঞ্চনার বিরোধিতা করব , তাদের পাশে থাকব। কানাডা সরকার শিখদের গুরুদ্বার এবং তাঁদের বসবাসের এলাকার নিরাপত্তার ব্যবস্থা করবে বলেও আশ্বাস দেন প্রধানমন্ত্রী। কানাডার প্রধানমন্ত্রী শিখদের আশ্বাস দিয়ে বলেন, আপনারা যাতে নিয়মিত দেশে যাতায়াত করতে পারেন, তার জন্য ভারত সরকারের সঙ্গে অমৃতসর-সহ আরও বেশি বিমান চলাচলের ব্যবস্থা করছে ।

উল্লেখ্য, ভারত-কানাডা দুই দেশের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। হরদীপ সিং নিজ্জর খুনের পর থেকে ভারত-কানাডার সম্পর্কের অবনতি ঘটে । প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারতের বিরুদ্ধে কানাডায় খুনের অভিযোগ করেন। যদিও ভারত এই অভিযোগ অস্বীকার করে।