দাউদ করাচিতে, পাক স্বীকারোক্তির পর নতুন করে চাপ বাড়াচ্ছে ভারত

শেষ পর্যন্ত সত্যের জয় হল। দীর্ঘদিনের মিথ্যাচারের পর আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমকে আশ্রয় দেওয়ার কথা স্বীকার করেছে ইসলামাবাদ।

Written by SNS New Delhi | August 24, 2020 9:16 pm

শেষ পর্যন্ত সত্যের জয় হল। দীর্ঘদিনের মিথ্যাচারের পর আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমকে আশ্রয় দেওয়ার কথা স্বীকার করেছে ইসলামাবাদ। এই ঘটনায় ভারতের নৈতিক জয়ই দেখছেন কূটনীতিবিদরা। এর পাশাপাশি দাউদকে ফেরানোর দাবিতে নতুন করে কোমর বাঁধার কথাও বলছেন বিদেশ দফতরের কর্তারা।

শনিবারই ইসলামাবাদ জানিয়েছে ভারতের মোস্ট ওয়ান্টেড তালিকায় থাকা দাউদ ইব্রাহিম করাচিতে গাঁটি গেড়ে রয়েছে। পড়শি দেশের এই স্বীকারোক্তিতে আন্তর্জাতিক মহলেও বড় জয়ই দেখছে ভারত।

১৯৯৩ সালে মুম্বই বিস্ফোরণ সহ সীমান্ত অপরাধের একাধিক মামলায় ভারতের পুলিশের খাতায় দাউদ মোস্ট ওয়ান্টেড। বিদেশে পালিয়ে যাওয়ায় ভারতীয় গোয়েন্দারা এখনও তার নাগাল পাননি। এই মোস্ট ওয়ান্টেড জঙ্গি করাচিতে বহাল তবিয়তে রয়েছে বলে দীর্ঘদিন ধরে দাবি করে আসছিল দিল্লি।

শুধু তাই নয়, পাকিস্তানর গুপ্তচরসংস্থা আইএসআই যে তাকে বিভিন্ন সময় সুরক্ষা বলয় দিয়েছে, তাও তথ্যপ্রমাণ সহকারে একাধিকবার আন্তর্জাতিক ক্ষেত্রে তুলে ধরেছে ভারত। আর সে কারণেই দাউদকে তাদের হাতে তুলে দেওয়ার জন্য এর আগে একাধিকবার পাকিস্তানের কাছে দাবি জানিয়েছে দিল্লি। ভারতের আর্জিতে সাড়া দেওয়া তো দূরের কথা, ইসলামাবাদ এর আগে কখনও স্বীকারই করেনি দাউদ ইব্রাহিম সপরিবারে সেখানে আছে।