ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মহা’, থানে ও পালঘরে হলুদ সতর্কতা, বৃষ্টি হবে বঙ্গেও

ঘূর্ণিঝড় ‘মহা’র মােকাবিলায় মহারাষ্ট্রের পাঁচ জেলায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা। তার মধ্যে রয়েছে থানে ও পালঘরও।

Written by SNS Mumbai | November 6, 2019 2:48 pm

প্রতিকি ছবি (Photo: IANS)

ঘূর্ণিঝড় ‘মহা’র মােকাবিলায় মহারাষ্ট্রের পাঁচ জেলায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা। তার মধ্যে রয়েছে থানে ও পালঘরও।

ভারতীয় আবহাওয়া দপ্তরের আধিকারিকরা জানিয়েছেন, ৬ নভেম্বর বেশির ভাগ জায়গাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। আর উত্তর কোঙ্কন (থানে ও পালঘর) এবং মধ্য মহারাষ্ট্রের সবচেয়ে উত্তরের জেলাগুলিতে (নাসিক, ধুলে ও নন্দরবার) ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আগামী ২৪ ঘণ্টায় ধীরে ধীরে পশ্চিম, উত্তর পশ্চিমে বেঁকে আবার পূর্ব, উত্তর-পূর্বে ঘুরতে পারে। বুধবার মাঝরাত বা বৃহস্পতিবার ভােরে প্রবল ঘূর্ণিঝড় হিসাবে দিউ ও পােরবন্দরের মাঝখান দিয়ে গুজরাত উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা এই ঝড়ের।

ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলােমিটার বেগে বইতে পারে ঝােড়াে হাওয়া। তার গতিবেগ ঘণ্টায় ১২০ কিলােমিটারও হতে পারে। ঘূর্ণিঝড় মােকাবিলায় থানে ও পালঘর জেলায় জারি করা হয়েছে হাই অ্যালার্ট। প্রয়ােজনীয় ব্যবস্থা নিতে সােমবার বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠক করেন থানে ও পালঘরের ডিস্ট্রিক্ট কালেক্টর।

বুধ থেকে শুক্রবার পর্যন্ত পালঘরে সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে ৮ নভেম্বর থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। ৯ নভেম্বর থেকে ওড়িসা-অন্ধ্র উপকূলে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। ঝােড়াে বাতাসও বইতে পারে।