দক্ষিণ ভারতে সাইক্লোন বুরেভি আসছে নিভারের পরেই

নিভারের ধাক্কা এখনও কাটেনি। তার আগেই বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নতুন ঘূর্ণিঝড় বুরেভি। জানা গিয়েছে আপাতত গভীর নিম্নচাপ তৈরি হয়েছে বঙ্গোপসাগরে।

Written by SNS New Delhi | December 2, 2020 4:03 pm

প্রতিকি ছবি (Photo: IANS)

নিভারের ধাক্কা এখনও কাটেনি। তার আগেই বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নতুন ঘূর্ণিঝড় বুরেভি । জানা গিয়েছে আপাতত গভীর নিম্নচাপ তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। এটি প্রথমে শ্রীলঙ্কা উপকূলে বুধবার আছড়ে পড়তে পারে। এর পরে তা দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে প্রভাব ফেলতে পারে। তবে বাংলায় এই ঘূর্ণিঝড়ের কোনও প্রভাব পড়বে না বলেই আশা করা গিয়েছে, দক্ষিণ কেরল ও দক্ষিণ তামিলনাড়ুর বেশ কয়েকটি জেলা ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে বুরেভির দাপটে। 

কেরলে বৃষ্টি শুরু হয়ে গিয়েছে গতকাল থেকেই। হাওয়া অফিস জানিয়েছে এই নিম্নচার আরও গভীর হবে। এরপরে তা ঘূর্ণিঝড়ের আকার নেবে। শক্তি বাড়িয়ে সেই ঘূর্ণিঝড় আছড়ে পড়বে দক্ষিণের উপকূলে। নিভারের মতােই ভয়ঙ্কর তাণ্ডব দেখাতে পারে এই ঘূর্ণিঝড়ও। এই ঝড়টির নাম দেওয়া হয়েছে বুরেভি। এই নাম দিয়েছে মালদ্বীপ। 

আবহাওয়া দফতর থেকে জানানাে হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। আগামী ২৪ ঘণ্টার মধ্যে তা আরও গভীর নিম্নচাপে পরিণত হবে। এর জেরে তামিলনাড়ু, কেরল, পন্ডিচেরি, করাইকাল, অন্ধ্রপ্রদেশের দক্ষিণ উপকূল ও লাক্ষাদ্বীপে ১ থেকে ৪ ডিসেম্বর তুমুল বৃষ্টিপাত হবে। সেই সঙ্গে থাকবে ঝােড়াে হাওয়ার দাপট। 

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘনিয়ে ওঠা নিম্নচাপ ঘূর্ণিঝড়ের চেহারা নেওয়ার পরেই পশ্চিম থেকে উত্তর পশ্চিমে গতি বাড়াবে। কন্যাকুমারী ও তিরুঅনন্তপুরমে ঝড়ের দাপট বেশি দেখা যেতে পারে। লাল সতর্কতা জারি হয়েছে ইতিমধ্যে। আগামী দু’দিন ৫৫-৬৫ কিলােমিটার প্রতি ঘণ্টা বেগে ঝােড়াে হাওয়া বইবে উপকূলবর্তী এলাকাগুলিতে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।