কোভিশিল্ড ভ্যাকসিন নিরাপদ: সিরাম ইনস্টিটিউট

কোভিশিল্ড ভ্যাকসিন নিরাপদ, সিরাম ইন্সটিটিউটের তরফে এমনটাই জানানো হয়েছে। পাশাপাশি, স্বেচ্চাসেবীর শারীরিক অসুস্থতার কারণ ভ্যাকসিনের ডােজ নয়।

Written by SNS Delhi | December 2, 2020 5:24 am

প্রতীকী ছবি (Photo: iStock)

কোভিশিল্ড ভ্যাকসিন নিরাপদ, সিরাম ইন্সটিটিউটের তরফে এমনটাই জানানো হয়েছে। পাশাপাশি, স্বেচ্চাসেবীর শারীরিক অসুস্থতার কারণ ভ্যাকসিনের ডােজ নয় বলেও ব্যাখ্যা দেওয়া হয়েছে।

অ্যাস্ট্রা জেনেকার ভ্যাকসিন ভারতে ট্রায়ালের পর একজন করোনা স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়েন। তারপরই, ভ্যাকসিন নিয়ে সন্দেহ তৈরি হয়। তারপরই টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান ব্যাখ্যা দেয় সিরাম ইন্সটিটিউট অফ ইন্ডিয়ার তরফে জানানাে হয়, কোভিশিল্ড ভ্যাকসিন নিরাপদ। চেন্নাইয়ে ওই স্বেচ্ছাসেবীর অসুস্থ হয়ে পড়া সত্যিই দুর্ভাগ্যজনক ঘটনা।

কিন্তু ভ্যাকসিনের ডােজ প্রয়ােগের কারণে ওই স্বেচ্ছাসেবী অসুস্থ হয়নি। ভ্যাকসিন তৈরির সময় প্রক্রিয়াগত ক্ষেত্রে সমস্ত ধরনের নির্দেশিকা কঠোরভাবে পালন করা হয়েছে। শুধু তাই নয়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি জানানাে হয়েছে।

ডিএসিএমবি’র প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও এথিকস কমিটি আলাদা করে জানিয়েছে, কোভিশিল্ড ভ্যাকসিনের ট্রায়াল ডোজের জন্য চেন্নাইয়ের ওই স্বেচ্ছাসেবীর অসুস্থতা হয়নি’। পাশাপাশি, সমস্ত রিপোর্ট ও তথ্য ডিসিজিআই ‘ জমা দেওয়া হয়েছে বলে জানানাে হয়েছে।

কোভিশিল্ড ভ্যাকসিনের তৃতীয় দফা ট্রায়ালে যােগ দিয়েছিলেন। ভ্যাকসিন নেওয়ার পর তিনি অসুস্থ হয়ে পড়েন। তিনি এসআইআই, অ্যাস্ট্রাজেনের বিরুদ্ধে ৫ কোটি টাকার মামলা দায়ের করেছে।