আট লাখের নিচে এখন কোভিড অ্যাকটিভ রােগী

গত কয়েক সপ্তাহে দৈনিক সংক্রমণ বৃদ্ধি ঝপ করে কমে যায় পাশাপাশি সংক্রমণ ছড়ানাের হারও কমে।

Written by SNS New Delhi | October 18, 2020 10:56 am

প্রতিকি ছবি (File Photo by Johan ORDONEZ / AFP)

গত জুলাই-আগস্টে যেভাবে সংক্রমণের হার বৃদ্ধি হচ্ছিল তাতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের একটি পরিসংখ্যাণ জানিয়েছিল, কোভিড পজিটিভ রােগীর সংখ্যা বিপজ্জনকভাবে বাড়তে পারে। সেই সঙ্গেই পাল্লা দিয়ে বাড়বে কোভিড অ্যাকটিভ কেস যদিও তেমনটা হয়নি। গত কয়েক সপ্তাহে দৈনিক সংক্রমণ বৃদ্ধি ঝপ করে কমে যায় পাশাপাশি সংক্রমণ ছড়ানাের হারও কমে। একই সঙ্গে কোভিড অ্যাকটিভ রােগীর সংখ্যা আট লাখ থেকে কম দাঁড়ায় ৭ লাখ ৯৫ হাজারে। 

দেড় মাসের মধ্যে কোভিড অ্যাকটিভ কেস এভাবে কমে যাওয়ায় আশার আলাে দেখছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। গত সপ্তাহে দেশে কোভিড অ্যাকটিভ কেস ছিল ১১ শতাংশের বেশি। এদিনের স্বাস্থ্যমন্ত্রকের সকালের বুলেটিনে দেখা গেছে, কোভিড অ্যাকটিভ কেস কমে ১০.৭০ শতাংশে পৌঁছেছে। যার অর্থ হল, বেশিজনের মধ্যে সংক্রমণ ছড়িয়ে পড়ার হার কমবে। 

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করােনা সংক্রমণ কতজনের মধ্যে ছড়াবে এবং কী হারে ছড়াবে সেটা নির্ভর করে কোভিড অ্যাকটিভ কেসের উপরেই। ভাইরাস সক্রিয় রােগী মানেই তার থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ার শঙ্কা থেকেই যায়। তাই কোভিড টেস্ট ও কনট্যাক্ট ট্রেসিংয়ে এই ধরনের রােগীদের শনাক্ত করার চেষ্ট কয়েক মাস ধরেই করছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ।

বিশেষজ্ঞদের মতে, ভাইরাস সক্রিয় রােগীর সংখ্যা যদি এই হারে কমতে থাকে তাহলে দেশজুড়ে সংক্রমণের কার্ভ কমার সম্ভাবনা জোরালাে হবে। দেশের চার রাজ্য কেরল, মধ্যপ্রদেশ, পশ্চিমবঙ্গ ও রাজস্থানে করােনা সংক্রমণ চিন্তার কারণ। রাজস্থানে কোভিড পজিটিভিটি রেট বাড়ছে। গত সপ্তাহে ছিল ১১.৩%। 

কোভিড পজিটিভিটি বা করােনা পজিটিভ কেসের হার বার করা হয়, যতগুলি কোভিড টেস্ট করা হয়েছে তার মধ্যে কতজন রােগীর শরীরে ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে অর্থাৎ কতজন রােগী কোভিড পজিটিভ সেই সংখ্যা হিসেব করে। মে মাসের শুরুতে করােনা পজিটিভ রােগীর সংখ্যা যত ছিল, মে’র শেষ থেকে জুনের শুরু অবধি সেই সংখ্যা অনেকটাই বেড়েছে। 

বৃহন্মুম্বই পুরসভার তথ্য অনুযায়ী, মুম্বইতেই ২ লক্ষ ১২ হাজার কোভিড টেস্ট হয়েছে যার মধ্যে করােনা পজিটিভের হার ২০.৪০ শতাংশ। মধ্যপ্রদেশে সেপ্টেম্বরে কোভিড পজিটিভিটি রেট ছিল ৫.৭ শতাংশ, অক্টোবরে সেটাই বেড়ে দাঁড়ায় ৭.৭ শতাংশে। অন্যদিকে , ছত্তীসগড়, কর্নাটক ও অন্ধ্রপ্রদেশে কোভিড পজিটিভিটি রেট কিছুটা কমেছে। এই তিন রাজ্যেই সংক্রমণের হার জাতীয় গড়ের থেকে বেশি ছিল। তবে এখন স্থিতিশীল পয়েন্টে রয়েছে বলেই জানা গিয়েছে।