দুর্নীতিগ্রস্থদের জেলে পোরার ট্রেলার শুরু, ছবি এখনও বাকি : মোদি

দেশের অর্থনীতির অধঃপতনের জন্য তিহার জেল থেকে উদ্বেগ প্রকাশ করেছেন আইএনএক্স মিডিয়া কেলেঙ্কারিতে অভিযুক্ত যুক্ত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরম।

Written by SNS Ranchi | September 13, 2019 12:28 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS)

দেশের অর্থনীতির অধঃপতনের জন্য তিহার জেল থেকে উদ্বেগ প্রকাশ করেছেন আইএনএক্স মিডিয়া কেলেঙ্কারিতে অভিযুক্ত যুক্ত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি চিদম্বরম। অর্থনীতির বেহাল অবস্থার জন্য চিদম্বরম সরাসরি দায়ী করেছেন মোদি সরকারকে। চিদম্বরমের অভিযােগের কয়েক ঘন্টার মধ্যেই জবাব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ঝাড়খণ্ডে নতুন বিধানসভা ভবনের উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় প্রধানমন্ত্রী চিদম্বরমের নাম না করেই বলেন, ‘নিজেকে যাঁরা আইনের ঊর্ধ্বে মনে করতেন তারাই এখন আদালতের কাছে জামিন চাইছেন। সরকার দুর্নীতিগ্রস্থদের জেলে পােরার শপথ নিয়েছিল, এরমধ্যে কয়েকজন ইতিমধ্যেই সেখানে গেছেন। সরকারের ১০০ দিনে যা যা করেছেন সেটা ট্রেলার মাত্র, পুরাে ছবি এখনও বাকি’।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের লড়াই দুর্নীতির বিরুদ্ধে, যারা জড়িত তাদের বিরুদ্ধে। এদের কয়েকজনকে ইতিমধ্যে জেলে পাঠান হয়েছে। দুর্নীতি দমনে ব্যাপক অভিযান শুরু হয়েছে। যারা মানুষের টাকা লুঠ করার চেষ্টা করবে তাদের যথাযথ স্থানেই জায়গা হবে। আমরা দুর্নীতিতে রাশ টানা, মুসলিম মহিলা বােনেদের অধিকারের জন্য লড়াই, সন্ত্রাসবাদ নিমূল করার শপথ নিয়েছি’।

দেশে দুটি নতুন কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখ সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, ‘জম্মু ও কাশ্মীর এবং লাদাখের সার্বিক উন্নয়নই আমাদের লক্ষ্য। দ্বিতীয় এনডিএ সরকারের ১০০ দিনের মধ্যেই করে দেখান হয়েছে’।

ঝাড়খণ্ডের দরিদ্র ও উপজাতির উন্নয়নে কয়েকটি প্রকল্পের সুচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিধানসভা ভবনের অনুষ্ঠানমঞ্চ থেকে সাহেবগঞ্জে মাটি মডেল বন্দরের শিলান্যাস করেন। সেই সঙ্গে বিধানসভায় ১২৩৮ কোটি টাকার ব্যয়ে সচিবালয় গঠনের প্রস্তাব দেন তিনি।

ঝাড়খণ্ডের মঞ্চ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিরােধীদের নিশানা করে বিশেষ করে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে আক্রমণ করে বলেন, ‘কৃষকদের মাসিক পেনশন যােজনার টাকা সােজা ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে যাবে। পশ্চিমবাংলার মতাে কাটমানি দিতে হবে না। কিষানমান ঋণ যােজনায় ১৮ থেকে ৪০ বছরের মধ্যে চাষিরা ঋণের জন্য আবেদন করতে পারবেন। ৬০ বছর বয়সের পরে তারা ৩ হাজার টাকা করে মাসিক পেনশন পাবেন। কৃষক ছাড়া খুচরাে ব্যবসায়ী, দোকানদাররা স্ব-রােজগার যােজনায় ৬০ বছরের পর ৩ হাজার টাকা করে পেনশন পাবেন’।

কেন্দ্র সরকারের বিভিন্ন প্রকল্প থেকে দেশবাসী কতটা উপকৃত হচ্ছেন তার ব্যাখ্যা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । দেশের মানুষ এই যােজনাগুলি থেকে কতটা লাভবান হচ্ছেন তার খতিয়ানও তুলে ধরেন তিনি। দরিদ্র আদিবাসীদের জন্য দেশে ৪৬২ টি একলব্য আদর্শ আবাসিক বিদ্যালয় তৈরি হবে যার মধ্যে ৬৯টি বিদ্যালয় হবে ঝাড়খণ্ডে।

ঝাড়খণ্ড বিধানসভার নতুন ভবনের উদ্বোধনের পর প্রধানমন্ত্রী বলেন, ‘এটা শুধুমাত্র ভবন নয়, প্রত্যেকের কাছে তীর্থস্থান। ঝাড়খণ্ডের মানুষের জন্য পবিত্র স্থান’। প্রধানমন্ত্রী এদিন আয়ুষ্মন ভারত স্বাস্থ্য প্রকল্পের উদ্বোধন করলেন। এখান থেকে অনলাইনে একটি কার্গো টার্মিনালের উদ্বোধন করেন।

দেশের ৪৪ হাজার মানুষ আয়ুষ্মন যােজনা এবং প্রধানমন্ত্রীর আবাস যােজনা থেকে উপকৃত হচ্ছেন আরও অনেক মানুষ, ১০ কোটি শৌচালয় তৈরি হয়েছে, ৮ কোটি গ্যাস কানেকশন পেয়েছেন বলে তিনি দাবি করেন। ২ অক্টোবর গান্ধী জয়ন্তীতে প্ল্যাস্টিক মুক্ত ভারত গঠনের উদ্যোগ শুরু হবে বলে জানান প্রধানমন্ত্রী। ঝাড়খণ্ডে আবার বিজেপি ক্ষমতায় আসবে বলে আশা প্রকাশ করেছেন। আগামী দিনেও কেন্দ্র ও রাজ্য একসঙ্গে কাজ করবে বলে মনে করেনে তিনি।

ঝাড়খণ্ডে মুখ্যমন্ত্রী রঘুবর দাস জানান, নতুন বিধানসভা ভবনের উদঘাটন আমার কাছে গর্বের বিষয়। আমার সংকল্প পূর্ণ হল। সাহেবগঞ্জ বন্দর তৈরি হলে সাঁওতাল পরগণায় বিকাশের এক নতুন অধ্যায় শুরু হবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যপাল দুপদি মুর্মু, কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন মুণ্ডা সহ রাজ্যের মন্ত্রী ও বিধায়করা।