আতঙ্কের মধ্যে এল সুখবর, আবিষ্কার হল করোনাভাইরাসের প্রতিষেধক

করােনাভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনায় আতঙ্কিত গােটা বিশ্ব। রােজ লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। অব্যাহত মৃত্যুমিছিল।

Written by SNS New Delhi | February 4, 2020 4:43 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

করােনাভাইরাস ছড়িয়ে পড়ার ঘটনায় আতঙ্কিত গােটা বিশ্ব। রােজ লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। অব্যাহত মৃত্যুমিছিল। এমন এক সময়ে করােনাভাইরাসের চিকিৎসায় হইচই ফেলে দিলেন থাইল্যান্ডের একদল চিকিৎসক। ফ্লু এবং এইচআইভি’র চিকিৎসার ওষুধের সংমিশ্রণে করােনাভাইরাসের। চিকিৎসার নতুন এই ওষুধ তৈরি করেছেন তারা। গুরুতরভাবে অসুস্থদের মধ্যে নতুন এই ওষুধের প্রয়ােগে প্রাথমিকভাবে ব্যাপক সাফল্য মিলেছে বলেও রবিবার তারা দাবি করেছে।

করােনাভাইরাসের চিকিৎসায় নয়া পদ্ধতি অবলম্বন করছে ব্যাংককের রাজভিথি হাসপাতালের চিকিৎসকরা। তাদের এই চিকিৎসা পদ্ধতিতে গুরুতর অসুস্থ রােগীরা দ্রুত সুস্থ হয়ে উঠছে বলে ব্যাংকক হাসপাতালের ওই চিকিৎসকরা জানিয়েছেন। নতুন এই ওষুধ প্রয়ােগের ২৪ ঘণ্টার মধ্যেই ইতিবাচক ফলাফল পাওয়া যাচ্ছে বলে জানা গিয়েছে।

এইচআইভি-র চিকিৎসায় লােপিনাভির এবং রিটোনাভির ওষুধ ব্যবহার করা হয়। আর ফ্লুর চিকিৎসায় ব্যবহার করা হয় ওসেলটামিভির। করােনা ভাইরাসের চিকিৎসায় বেশি পরিমাণে ওসেলটামিভিরের সঙ্গে লােপিনাভির এবং রিটোনাভির রােগীর দেহে প্রয়ােগ করা হচ্ছে। আর এতে ব্যাপক সাড়া মিলেছে বলে চিকিৎসকদের দাবি।

এই প্রসঙ্গে রাজ্যভিথি হাসপাতালের ফুসফুস বিশেষজ্ঞ ডাক্তার ক্রিয়াংসকা অতিপােরওয়ানিচ বলেন, ‘এই ওষুধের প্রয়ােগে রােগ সম্পূর্ণ সেরে যাচ্ছে, এমন নয়। তবে রােগীদের অবস্থার দ্রুত উন্নতি ঘটছে। চিনে এখনও পর্যন্ত করােনা সংক্রমণের মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৩০৪। শনিবার নতুন করে আরও ২ হাজার ৫৯০ জনের শরীরের এই ভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে। এর ফলে মােট আক্রান্তের সংখ্যা হয়েছে ১৪ হাজার।

চিন ছাড়া আরও ২৫ দেশে ছড়িয়েছে করােনাভাইরাস । চিনের বাইরে আক্রান্ত হয়েছেন ১৩০ জন। ভারতেও করােনায় দু’জন আক্রান্ত হওয়ার খবর মিলেছে। গত সপ্তাহেই করােনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে স্বাস্থ্য ইমার্জেন্সি জারি করেছে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন।