এবার কোপ রেলের নিয়োগে

কর্মী ছাঁটাইয়ের পথে না গিয়ে, নতুন নিয়োগের ওপর নিষেধাজ্ঞা জারি করল ভারতীয় রেল। এভাবেই আগামী দিনে ভারতীয় রেল কর্মীসংকোচনের পথে হাঁটতে চলেছে।

Written by SNS New Delhi | July 7, 2020 3:46 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

কর্মী ছাঁটাইয়ের পথে না গিয়ে, নতুন নিয়োগের ওপর নিষেধাজ্ঞা জারি করল ভারতীয় রেল । এভাবেই আগামী দিনে ভারতীয় রেল কর্মীসংকোচনের পথে হাঁটতে চলেছে। বর্তমান শূন্য পদের ৫০ শতাংশ পদ অবলুপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছে রেল বোর্ডের যুগ্মসচিব অজয় ঝা-এর পাঠানো রিপোর্টে। সেই সঙ্গে নিরাপত্তা সংক্রান্ত বিষয় ছাড়া নতুন করে কোনও পদ সৃষ্টি কার ওপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে রেলওয়ে বোর্ডের তরফ থেকে।

রেল সুত্রে জানা গিয়েছে, কোভিড পরিস্থিতির জেরে নিয়োগে নিয়ন্ত্রণ আনছে রেল। জুলাইয়ের ২ তারিখের ওই চিঠি দেশের সমস্ত জেনারেল ম্যানেজারদের পাঠানো হয়েছে। গত দু’বছরে যে পদ সৃষ্টি হয়েছে সেই পদগুলিতে এখনও যদি নিয়োগ না হয়ে থাকে তাহলে প্রয়োজনীয়তা এবং কার্যকারিতা খতিয়ে দেখে সেই পদগুলি অবলুপ্ত করার কথা বলা হয়েছে তবে, ২০১৮ সালে রেলের টেকনিক্যাল এবং বিভিন্ন নন-টেকনিক্যাল পদে নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছিল তা বিঘ্নিত না করার কথা বলা হয়েছে।

এছাড়া সহকারি লোকোপাইলট নিয়োগের প্রক্রিয়া প্রায় শেষের দিকে। বাছাই প্রার্থীদের নিয়োগপত্র পাঠানোর কাজ চলছে। প্রায় ৬৩ হাজার সহকারী লোকোপাইলটের নিয়োগের প্রক্রিয়া চলছে। নন-টেকনিক্যাল বিভিন্ন শুন্য পদে ৩৫ হাজার নিয়োগের প্রক্রিয়া কোভিড পরিস্থিতি স্বাভাবিক হলে শুরু হতে পারে বলে জানা যাচ্ছে। অপ্রয়োজনীয় খরচ বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

যাত্রী রিজার্ভেশনের সঙ্গে যে কর্মীরা যুক্ত তাদের অন্য কাজে নিযুক্ত করার পরামর্শ দেওয়া হয়েছিল আগেই। কারণ, টিকিট কাউন্টারে এসে রিজার্ভেশন করার ভিড় আগের থেকে অনেক কম। অনলাইনেই অনেক যাত্রী টিকিট বুক করছেন। ঠিক এভাবেই খরচকে কমিয়ে নিয়ে আসার প্রস্তাব পাঠানো হয়েছে রেল বোর্ডের তরফে।

তবে, রেলের নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে কোনও আপস করা হবে না বলে জানানো হয়েছে। ওই খাতে বরাদ্দ কাটছাঁট করারও কোনও নির্দেশ দেয়নি রেল বোর্ড।