ভারতে করোনা গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে, সতর্ক করলো আইএমএ

ভারতে দিন দিন বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। এই অবস্থায় আইএমএ জানালো, ভারতে করোনার গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে।

Written by SNS New Delhi | July 20, 2020 2:13 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

ভারতে দিন দিন বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা বেড়েছে প্রায় ৩৯ হাজার। এই অবস্থায় ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন বা আইএমএ জানালো, ভারতে করোনার গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে।

তাদের দাবি, এই মুহর্তে ভারতের সংক্রমণের পরিস্থিতি যথেষ্ট খারাপ। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বুলেটিন অনুযায়ী রবিবার সকাল আটটা পর্যন্ত ভারতে মোট আক্রান্তের সংখ্যা ১০,৭৭,৬১৮। আক্রান্তের নিরিখে আমেরিকা ও ব্রাজিলের পরেই রয়েছে ভারত। মৃতের সংখ্যা ২৬,৮১৬। অবশ্য এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৬,৭৭,৭২৩ জন আক্রান্ত।

ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন হসপিটাল বোর্ড অব ইন্ডিয়া’র চেয়ারম্যান ড. ভি কে মোঙ্গা জানিয়েছেন এবার সংক্রমণ গুণোত্তর প্রগতিতে বাড়ছে। প্রতিদিন আক্রান্তের সংখ্যা ৩০ হাজারের বেশি হচ্ছে। এটা সত্যিই দেশের পক্ষে খুব খারাপ সময়। এটাই প্রমাণ করছে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়েছে।

আইএমএ’র চেয়ারম্যান ডক্টর মোঙ্গা জানিয়েছেন সংক্রমণ ক্রমশ বড় শহর থেকে ছোট শহর ও গ্রামের দিকে পৌছচ্ছে। এটা খুব খারাপ। কিন্তু মহারাষ্ট্র, কেরল, কর্ণাটক, গোয়া ও মধ্যপ্রদেশের মতো রাজ্যে প্রত্যন্ত এলাকাগুলিতে কীভাবে তার মোকাবিলা করা সম্ভব?

অন্ধ্রপ্রদেশ, অসম, বিহার, গুজরাত, কর্ণাটক, তেলেঙ্গানা, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গের মতো রাজ্যগুলিতে গোষ্ঠী সংক্রমণ ছড়িয়েছে বলে আশঙ্কা আইএমএ’র। যদিও সংশ্লিষ্ট রাজ্যগুলি দাবি করেছে, তাদের রাজ্যে গোষ্ঠী সংক্রমণ শুরু হয়নি।

এই পরিস্থিতিতে ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিকেল রিসার্চ বা আইসিএমআর জানিয়েছে, টেস্টের সংখ্যা আরও বাড়ানো হবে। এই মুহূর্তে দেশজুড়ে ৮৮৫টি সরকারি ল্যাবরেটরি ও ৩৬৮৯টি বেসরকারি ল্যাবরেটরিতে কোভিড ১৯-এর পরীক্ষা করা হচ্ছে। ১৭ জুলাই অবধি মোট ১,৩৪,৩৩,৭৪২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে শুধুমাত্র শুক্রবার পরীক্ষা হয়েছে ৩,৬১,২৪টি নমুনা।