ফের রাহুলের ‘শক্তি’ মন্তব্য ঘিরে বিতর্ক, চ্যালেঞ্জ করলেন প্রধানমন্ত্রী 

Written by SNS March 18, 2024 5:43 pm

হায়দরাবাদ, ১৮ মার্চ –  লোকসভা নির্বাচনের মুখে ফের রাহুল গান্ধির মন্তব্য ঘিরে বিতর্ক দানা বাঁধল। রাহুলের মন্তব্যের পাল্টা জবাব দিল বিজেপি।  খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আক্রমণ শানালেন রাহুলের বলা ‘শক্তি’ মন্তব্যকে ঘিরে। সম্প্রতি রাহুল দাবি করেন, ‘ইভিএম, ইডি, সিবিআই এবং আয়কর দফতর’ ছাড়া লোকসভা নির্বাচনে জিততে পারবেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কংগ্রেস নেতার মন্তব্যকে হাতিয়ার করে বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’কে সরাসরি চ্যালেঞ্জ ছুড়ে দিলেন। তামিলনাড়ুর সভা থেকে মোদি বলেন, ‘‘কংগ্রেসের উদ্দেশ্য শক্তির বিনাশ করা। আমি সেই চ্যালেঞ্জ গ্রহণ করছি। জীবন থাকতে আমি শক্তির বিনাশ ঘটাতে দেব না।”

বিতর্কের সূত্রপাত ঘটে রবিবার। রবিবার ছিল রাহুল গান্ধির ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’র শেষ দিন। মণিপুর থেকে শুরু হওয়া এই ‘যাত্রা’ শেষ হয় মুম্বাই-এ। শিবাজি পার্কে কংগ্রেসের তরফে ‘ন্যায় যাত্রা’র সমাপ্তি অনুষ্ঠান হয়। মঞ্চে উপস্থিত ছিলেন বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সঙ্গী বেশ কয়েকটি রাজনৈতিক দলের নেতানেত্রীরা। ছিলেন তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী তথা ডিএমকে প্রধান এমকে স্ট্যালিন, আরজেডি নেতা তথা বিহারের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব, শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে-সহ আরও অনেকে। সেখানে রাহুল দাবি করেন, ‘ইভিএম-এ কারচুপি করে বিজেপি ভোট জিতে আসছে। সেইসঙ্গে অপব্যবহার করা হচ্ছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই, ইডি এবং আয়কর দফতরের মতো কেন্দ্রীয় সংস্থার ।’ তিনি বলেন, ‘হিন্দু ধর্মে শক্তি বলে একটি শব্দ রয়েছে। প্রশ্ন আসতেই পারে শক্তি কী ? ইভিএম-এ রাজার আত্মা শায়িত রয়েছে। শুধু ইভিএম-ই নয়, দেশের প্রতিটি ক্ষেত্রে শায়িত রয়েছে রাজার আত্মা। রাজার আত্মা, ইডি, সিবিআই, আয়কর দফতর সর্বত্রই রয়েছে। এক বর্ষীয়ান কংগ্রেস নেতা যিনি সম্প্রতি দল ছেড়েছেন তিনি আমার মা সোনিয়া গান্ধির কাছে কাঁদতে কাঁদতে বলেছেন, তাঁর শক্তির বিরুদ্ধে লড়ার মতো শক্তি নেই। তাই দল ছাড়তে হল, নয়তো জেলে যেতে হত। হাজারের বেশি মানুষদের এভাবে হুমকি দেওয়া হচ্ছে।’ রাহুলের ‘শক্তি’ মন্তব্যের কড়া সমালোচনা করে বিজেপি। বিজেপির অভিযোগ, এই মন্তব্যে রাহুল নারী শক্তিকে অপমান করেছেন।

এই ‘শক্তি’ মন্তব্যের প্রেক্ষিতে রাহুল গান্ধির বিরুদ্ধে তীব্র আক্রমণ শানান মোদি। রবিবার মুম্বাইয়ের শিবাজি পার্কে বিরোধীদের ইন্ডিয়া জোটের সভা থেকে যে ‘শক্তি’-কে হারানোর ডাক দিয়েছিলেন রাহুল, তা নিয়ে সোমবার তেলাঙ্গানা থেকে মোদি  বলেন, ‘আমার কাছে প্রত্যেক মা হলেন শক্তির রূপ, প্রতিটি মেয়ে হলেন শক্তির রূপ। মা-বোনেরা আমি আপনাদের শক্তি রূপে পুজো করি। আমি ভারতমাতার পূজারি।’ সেইসঙ্গে রাহুল-সহ বিরোধী জোটের নেতাদের চ্যালেঞ্জ ছুড়ে মোদি  দাবি করেন যে ‘শক্তিস্বরূপা’ মা-বোনেদের রক্ষার জন্য নিজের জীবনের পরোয়া করবেন না। নিজের জীবন উৎসর্গ করে দিতেও তৈরি বলে জানান প্রধানমন্ত্রী।