১৫ বছর আগে বন্যার স্মৃতি ফিরলো, মুম্বইয়ে লাগাতার বর্ষণে লন্ডভন্ড শহর, ভাসছে পুনে-রত্নগিরি

২০০৫ সালের ১৬ জুলাই। টানা ২৪ ঘন্টার বৃষ্টিতে ডুবে গিয়েছিল মুম্বই শহর ও শহরতলি এলাকা। ১৫ বছর বাদে আবার সেই স্মৃতি ফিরতে পারে বলে মনে করছে মুম্বইবাসীরা।

Written by SNS Mumbai | August 7, 2020 6:06 pm

জলমগ্ন বাণিজ্যনগরী। (Photo by Sujit Jaiswal / AFP)

২০০৫ সালের ১৬ জুলাই। টানা ২৪ ঘন্টার বৃষ্টিতে ডুবে গিয়েছিল মুম্বই শহর ও শহরতলি এলাকা। ১৫ বছর বাদে আবার সেই স্মৃতি ফিরতে পারে বলে মনে করছে মুম্বইবাসীরা। ১০৭ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার দাপট। নাগাড়ে বৃষ্টিতে ভেসে গিয়েছে রাস্তাঘাট। জলমগ্ন রেললাইন, ব্যাহত যান চলাচল। থেমে গিয়েছে বিমান পরিষেবা। জলে ডুবে গিয়েছে শহরতলী।

গত রবিবার থেকেই আকাশ কালো করে বৃষ্টি শুরু হয়েছিল। সোমবার তার দাপট আরও বাড়ে। মঙ্গলবার সকাল থেকে বৃষ্টির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে ঝোড়ো হাওয়া। মৌসম ভবন জানিয়েছে, বুধবার রাত থেকে তেড়ে বৃষ্টি শহর ও শহরতলীর কোনও কোনও জায়গায় বন্যার পরিস্থিতি সৃষ্টি করেছে । থানে, পালঘর ও উত্তর কোঙ্কন এলাকা বানভাসি।

মুম্বই হাওয়া অফিসের ডেপুটি ডিরেক্টর জেনারেল এস হোসালিকর জানিয়েছেন, বৃহস্পতিবারও টানা ২৪ ঘণ্টাই বৃষ্টিপাত চলবে। মুম্বই, রায়গড় ও পালঘরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। খুব প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের হতে নিষেধ করা হয়েছে। কমলা সতর্কতা জারি হয়েছে রত্নগিরি, সিন্ধুগড়, পুনে, কোলাপুর ও সাতারা জেলায়।