কংগ্রেস শাসিত রাজ্যগুলিও সিএএ বিরোধী প্রস্তাব নিচ্ছে

জানা গিয়েছে যে কংগ্রেস শাসিত রাজস্থানে ২৪ জানুয়ারিতে বিধানসভায় সিএএ বাস্তবায়নের বিরুদ্ধে একটি প্রস্তাব নিয়ে আসবে অশােক গেহলটের নেতৃত্বাধীন সরকার।

Written by SNS New Delhi | January 21, 2020 1:16 pm

এনআরসি-সিএবি'র বিরুদ্ধে প্রতিবাদ। (File Photo: Kuntal Chakrabarty/IANS)

নাগরিকত্ব সংশােধন আইন নিয়ে কংগ্রেস এবং ভারতীয় জনতা পার্টির মধ্যে চলমান রাজনৈতিক কোন্দল ভবিষ্যতে আরও তীব্র হতে চলেছে। প্রবীণ কংগ্রেস নেতা আহমদ প্যাটেল রবিবার জানিয়েছেন যে পাঞ্জাবের পথ অনুসরণ করে এবার কংগ্রেস শাসিত রাজ্যগুলিতে নতুন এই আইনটির বিরুদ্ধে একটি প্রস্তাব আনা হতে পারে।

এই বিষয়ে আহমেদ প্যাটেল বলেন, ‘পাঞ্জাবের পরে, আমরা রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়ের মতাে রাজ্যগুলিতে নাগরিকত্ব সংশােধনী আইনের বিরুদ্ধে একটি প্রস্তাব আনার কথা ভাবছি। এই আইনের বিষয়ে পুনর্বিবেচনা করা কেন্দ্রীয় সরকারের কাছে একটি স্পষ্ট বার্তা হবে’।

তিনি মন্তব্য করেন যে সিএএ যদিও বা সংসদে পাশ হয়েছে, তবুও সংশ্লিষ্ট রাজ্যগুলির কেন্দ্রের সাথে একমত হওয়ার অধিকার রয়েছে। তাছাড়া সুপ্রিম কোর্টে বিষয়টি সমাধান না হওয়া পর্যন্ত কেন্দ্র কোনও রাজ্যকে ‘অসাংবিধানিক’ এই আইন প্রয়ােগ করতে বাধ্য করতে পারে না।

জানা গিয়েছে যে কংগ্রেস শাসিত রাজস্থানে ২৪ জানুয়ারিতে বিধানসভায় সিএএ বাস্তবায়নের বিরুদ্ধে একটি প্রস্তাব নিয়ে আসবে অশােক গেহলটের নেতৃত্বাধীন সরকার। রাজ্য সরকার সুত্র জানিয়েছে যে বাজেট অধিবেশনের প্রথম দিনই এই বিধানসভায় এই প্রস্তাবটি পাশ করা হবে। কেরল, পাঞ্জাব ইতিমধ্যেই তাদের বিধানসভায় পাশ করিয়েছে সিএএ বিরােধী রেজোলিউশন। এবার সেই পথেই হাঁটতে পারে মহারাষ্ট্রও।

এই বিষয়ে রবিবার মহারাষ্ট্র কংগ্রেসের মুখপাত্র রাজু ওয়াঘমারে বলেন সিএএ ইস্যুতে আমরা ইতিমধ্যেই আমাদের মতামত জানিয়ে দিয়েছে। রাজ্যে আমাদের দলনেতা বালাসাহেব থােরাটও এই বিষয়ে স্পষ্টীকরণ করেছেন। এমনকি মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেও বলেছেন যে তাঁরা সিএএ’র বিরােধিতা করছে। রেজোলিউশন পেশের বিষয় যেখানে আসছে, সেখানে জোটের তিন দলের শীর্ষনেতারা বৈঠকে বসবেন। এরপর চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।