নির্বাচনী বৈঠকে কংগ্রেস নেতার হাতে জোটসঙ্গীর পতাকা, বচসা জড়ালাে হাতাহাতিতে

দলীয় বৈঠকে জোটসঙ্গীর পতাকা দেখানাে নিয়ে ধুন্ধুমার কংগ্রেস দফতরে। দলীয় কর্মীরা নিজেদের মধ্যে বচসা শুরু করেন। এমনকী একে অপরকে ধাক্কা দিতেও শুরু করেন।

Written by SNS Puducherry | March 16, 2021 4:01 pm

কংগ্রেস (Photo: IANS)

আসন বিভাজন নিয়ে ক্ষোভ জমেছিল মনে। তবে বহিঃপ্রকাশ যে এভাবে হবে তা কল্পনাও করতে পারেননি কেউ। পুদুচেরিতে কংগ্রেস নির্বাচনী কমিটির বৈঠকে জোটসঙ্গী ডিএমকের পতাকাই হাতে তুলে নিলেন কংগ্রেস নেতা এম পি ভেঙ্কটেশ্বন। দলীয় বৈঠকে জোটসঙ্গীর পতাকা দেখানাে নিয়ে ধুন্ধুমার শুরু হয় কংগ্রেস দফতরে।

দলীয় কর্মীরা নিজেদের মধ্যে বচসা শুরু করেন। এমনকী একে অপরকে ধাক্কা দিতেও শুরু করেন। আগামী ৬ এপ্রিল পুদুচেরিতে বিধানসভা নির্বাচন হতে চলেছে। সম্প্রতি শাসকদল বিধানসভায় নিজেদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হওয়ায় কংগ্রেসের নেতৃত্বে জোট সরকারের পতন হয়।

মুখ্যমন্ত্রী ভি নারায়ণস্বামী ও তার মন্ত্রিসভার সদস্যরা পদত্যাগ করায় পুদুচেরিতে রাষ্ট্রপতি শাসন জারি করা হয়। আসন্ন নির্বাচনে কংগ্রেস পুরনাে জোটসঙ্গী ডিএমকের সঙ্গেই হাত মিলিয়েছে। এছাড়াও জোটে রয়েছে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া ও ভিদুথালাই চিরুথাইগাল কাতচি।

ইতিমধ্যেই আসন রফা হয়ে গিয়েছে। ৩০ আসনের বিধানসভা নির্বাচনে ১৫ টি আসনে লড়বে কংগ্রেস। ডিএমকে লড়বে ১৩ টি আসনে। বাকি দুই জোট সঙ্গী একটি করে আসনে লড়বে। রবিবার কংগ্রেস নির্বাচনী কমিটির বৈঠক ছিল। সেই বৈঠকেই কংগ্রেস নেতা এম পি ভেঙ্কটেশ্বন জোটসঙ্গী ডিএমকে’র পতাকা দেখান।

সঙ্গে সঙ্গে অপর এক কংগ্রেস কর্মী এতে তার হাত থেকে পতাকা কেড়ে নেওয়ার চেষ্টা করেন। এরপরেই দলীয় কর্মীদের মধ্যে বচসা শুরু হয়ে যায়। ঝামেল এতটাই বেড়ে যায় যে কর্মীদের মধ্যেও ধাক্কাধাক্কি শুরু হয়ে যায়। পরিস্থিতি সামাল দিতে পুলিশ হস্তক্ষেপ করে। নিরাপত্তা বাড়িয়ে দেওয়া হয় কংগ্রেস কার্যালয়ের বাইরেও।

পতাকা দেখানাের বিষয়ে ভেঙ্কটেশ্বন বলেন, আগেও ডিএমকের সঙ্গে আসন বিভাজন নিয়ে দলকে কঠোর হতে বলেছিলাম। তারপরেও গতকাল অধিকাংশ আসন ডিএমকে’র হাতে তুলে দেওয়া হয়েছে। আমরা কেন আসন ছাড়ব?

এর প্রতিবাদেই আমি ডিএমকে’র পতাকা দেখিয়েছি। এত বছর ধরে আমরা যদি সরকার চালাতে পারি তবে জোটে কেন নেতৃত্ব দেব না আমরা? দলের ওপরেই ক্ষোভ উগরে দিয়ে তিনি বলেন, আমরা ভেবেছিলাম প্রতিটি আসন থেকেই লড়ব। জোট সরকার চালানাের পরেও মানুষ আমাদেরই গ্রহণ করেছিল। তবে ডিএমকে-কে এত গুরুত্ব দেওয়া হল কেন?