সিকিমে ইন্দো-চিন সীমান্তে দুই বাহিনীর সংঘর্ষ, জখম দু’পক্ষের বেশ কয়েকজন

উত্তর সিকিমের নাকুলার কাছে ইন্দো-চিন সীমান্তে সংঘর্ষে জড়াল দু’দেশের সেনাবাহিনী। শনিবার রাতে দু’দেশের প্রায় দেড়শ সেনার মধ্যে সংঘর্ষ বেঁধে যায়।

Written by SNS Gangtok | May 11, 2020 9:52 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

উত্তর সিকিমের নাকুলার কাছে ইন্দো-চিন সীমান্তে সংঘর্ষে জড়াল দু’দেশের সেনাবাহিনী। শনিবার রাতে দু’দেশের প্রায় দেড়শ সেনার মধ্যে সংঘর্ষ বেঁধে যায়। ওই ঘটনায় জখম হয়েছেন দু’পক্ষের বেশ কয়েকজন। ভারতীয় নিরাপত্তাবাহিনী এই খবর জানিয়েছে।

সমুদ্রপৃষ্ঠ থেকে পাঁচ হাজার মিটার উচ্চতায় অবস্থিত নাকুলা পাস। জানা গিয়েছে রুটিন টহল চলার সময়েই সংঘর্ষের ঘটনা ঘটে। এই অঞ্চলটি কোনওদিনই সংঘর্ষপ্রবণ নয়। অন্য সীমান্ত এলাকায় যেমন মাঝেমধ্যেই ভারত এবং চিনের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ হয় তেমনটা এখানে হয় না। সাম্প্রতিক অতীতে এই অঞ্চলে কোনও সংঘাত হয়নি। সেদিক থেকে শনিবার রাতের ঘটনা তাৎপর্যপূর্ণ বলেই মত অনেকের।

২০১৯ সালের সেপ্টেম্বরে পূর্ব, লাদাখের ইন্দো-চিন সীমান্তে দুই বাহিনীর মধ্যে গােলাগুলির লড়াই তীব্র আকার নিয়েছিল। যদিও দু’তরফের সেনাবাহিনী আলােচনার মাধ্যমে সেই সংঘাত প্রশমিত করে। স্মরণাতীত কালে দু’দেশের সেনাবাহিনীর তীব্র সংঘাতের পরিস্থিতি তৈরি হয়েছিল ইন্দো-চিন-ভুটান সীমান্তে ডােকালামে রাস্তা নির্মাণ ঘিরে।

২০১৭ সালের ১৬ জুন থেকে টানা ৭৩ দিন ধরে দু’পক্ষ চোখে চোখ রেখে দাঁড়িয়ে থাকে। তারপর নয়াদিল্লি ও বেজিংয়ের মধ্যে দীর্ঘ কুটনৈতিক আলােচনার মাধ্যমে ডােকালামের উত্তেজনার অবসান হয়।