লোকসভায় পেশ হল নাগরিকত্ব বিল

পূর্ব ঘােষণা মতােই সােমবার লােকসভায় নাগরিকত্ব সংশােধন বিল পেশ করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Written by SNS New Delhi | December 10, 2019 11:34 am

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। (Photo: Lok Sabha TV)

পূর্ব ঘােষণা মতােই সােমবার লােকসভায় নাগরিকত্ব সংশােধন বিল পেশ করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কিন্তু সংসদে ওই বিল পেশ করা নিয়েই প্রবল আপত্তি জানাল কংগ্রেস, তৃণমূল ও বামেরা।

এদিন বেলা ১২টা নাগাদ লােকসভায় বিলটি পেশ করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নাগরিকত্ব সংশােধন বিল পাশ করা দেশের জন্য অপরিহার্য। একই সঙ্গে বিরােধীদের উদ্দেশ্যে অমিত শাহ জানান, ‘প্রস্তাবিত এই বিলকে কোনওভাবেই সংখ্যালঘু বিরােধী বলা যায়। এই বিল ০.০১ শতাংশও সংখ্যালঘু বিরােধী নয়। পরে স্বরাষ্ট্রমন্ত্রী এও বলেন, বিল নিয়ে সব প্রশ্নের জবাব দিতে আমি প্রস্তুত। শুধু কেউ যেন সভা থেকে ওয়াক আউট না করেন।

কিন্তু সেই যুক্তি শুনতে চাননি বিরােধীরা। বরং লােকসভায় কংগ্রেস নেতা অধীর চৌধুরী, তৃণমূল সাংসদ সৌগত রায়, কংগ্রেস সাংসদ শশী তারুর। প্রমুখ এদিন সংসদের অধিবেশন বসার আগেই স্পিকার ওম বিড়ালর কাছে নােটিশ পেশ করেন। তাতে তারা দাবি করেন, নাগরিকত্ব সংশােধন বিল সংসদে পেশ করতেই দেওয়া যাবে না। 

তারপরেও বিলটি লােকসভায় পেশ করা হয়। সঙ্গে সঙ্গে বিল পেশের বিরােধিতা করে অধীর চৌধুরী বলেন, নাগরিকত্ব বিলটি সংবিধান বিরােধী। সংবিধানের ১৪ ধারায় দেশের সব মানুষের সমানাধিকারের কথা বলা হয়েছে। কিন্তু এই বিলের মাধ্যমে সমাজের একটি সম্প্রদায়কে পৃথকভাবে দেখা হচ্ছে। সমাজে বিভাজন তৈরির চেষ্টা হচ্ছে। তাই এই বিল সংবিধানের মূল দর্শনের বিরােধী। এই বিল কোনওভাবেই সংসদে পেশ করতে দেওয়া যায় না। কমবেশি একই মত জানান, তৃণমূল সাংসদ সৌগত রায়ও।

এদিকে নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তর-পূর্বে বিক্ষোভের আগুন, ২দিন বনধ অসমে। নাগরিকত্ব বিলের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল উত্তর-পূর্বের রাজ্যগুলি। অসম-সহ বিভিন্ন এলাকায় দু’দিনের বনধের ডাক দিয়ে বিভিন্ন সংগঠন। রাস্তায় নেমে চলছে স্লোগান, মিছিল। বিক্ষোভে সরব ছাত্রছাত্রীরা।

ছাত্রদের সংগঠন নর্থ ইস্ট স্টুডেন্টস অর্গনাইজেন (নেশাে) নাগরিকত্ব বিলের প্রতিবাদে গােটা উত্তর-পুর্বে বনধের ডাক দিয়েছে। এছাড়াও সােমবার অসমে বনধের ডাক দিয়ে অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন (একেআরএসইউ), অল অসম স্টুডেন্টস ইউনিয়ন এবং অল মােরান স্টুডেন্টস ইউনিয়ন।

একেআরএসইউ-র সাধারণ সম্পাদক গােকুল বর্মন জানিয়েছেন, নাগরিকত্ব বিলের বিরুদ্ধে এবং দীর্ঘদিনের দাবি মেটানাের দাবিতে তার লড়াই। অসমের ৬ ওবিসি সম্প্রদায়ের মানুষকে এসটি তকমা দেওয়ার দাবিতে দাবি জানিয়ে আসছেন তারা। বর্মনের কথায়, ‘আমরা নাগরিকত্ব বিল চাই না। বিজেপির সরকার এই সাম্প্রদায়িক ও অসাংবিধানিক বিল পাশে এতটা তৎপর, অথচ আমাদের এসটি তকমা দেওয়ার প্রতিশ্রুতি রক্ষার ব্যাপারে তারা গড়িমসি করছে। কেন্দ্র ও রাজ্য সরকারকে সতর্ক করতেই এই বন্ধ। তারা বুঝুক দাবি না মানলে আরও কত কঠিন দিন তাদের দেখতে হবে’।

অপরদিকে, গােটা উত্তর-পূর্ব জুড়ে ডাকা বন্ধ আরও জোরদার হতে চলেছে মঙ্গলবার থেকে কারণ এই বনধে পূর্ণ সমর্থন দিয়েছে ৩০টি স্বশাসিত সংগঠন।