তিব্বতে ব্রহ্মপুত্রের ওপর বিশাল বাঁধ গড়ছে চিন, জল সঙ্কটের ছায়া উত্তরপূর্ব ভারতে

তিব্বতে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার খুব কাছে ইয়ােরল্যাং জ্যাংবাে নদীর ওপরে বিশাল বাঁধ তৈরির পরিকল্পনা নিয়েছে চিন।

Written by SNS Guwahati | December 1, 2020 12:05 pm

প্রতিকি ছবি (Photo: iStock)

তিব্বতে প্রকৃত নিয়ন্ত্রণ রেখার খুব কাছে ইয়ােরল্যাং জ্যাংবাে নদীর ওপরে বিশাল বাঁধ তৈরির পরিকল্পনা নিয়েছে চিন। রবিবার এই খবর প্রকাশ করেছে চিনের সরকারি সংবাদমাধ্যম। এই বাঁধ নির্মাণ হলে উত্তর-পূর্ব ভারতে প্রবল জলাভাব হওয়ার আশঙ্কা রয়েছে। 

স্বশাসিত তিব্বত অঞ্চলের উৎসস্থল থেকে সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করেছে ইয়ারল্যাং জ্যাংবাে নদী। অরুণাচল প্রদেশে পৌছে যার নাম হয়েছে সিয়াং। অসমে প্রবেশ করার পর এই সিয়াংই পরিচিত হয় ব্রহ্মপুত্র নামে। এরপর ফের সীমান্ত পেরিয়ে বাংলাদেশে প্রবেশ করেছে এই নদী। 

চিনা সরকারি সংবাদমাধ্যম জানিয়েছে, অরুণাচল সীমান্তের কাছাকাছি তিব্বতের মেগড কাউন্টিতে ব্রহ্মপুত্রের ওপর এই বাঁধ তৈরির পরিকল্পনা করেছে চিন সরকার। এর আগেও ব্রহ্মপুত্রের ওপর একাধিক ছােট বাঁধ নির্মাণ করেছে চিন। নতুন প্রকল্পে উৎপাদিত জলবিদ্যুতের পরিমাণ বিশ্বে বৃহত্তম জলবিদ্যুৎ উৎপাদনকারী প্রকল্পের মধ্য চিনের থ্রি গর্জেস ড্যামের চেয়ে প্রায় তিন গুণ হতে পারে বলে জানিয়েছে চিনা সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস। 

জানা গিয়েছে নতুন এই বাঁধ নির্মাণ করা হচ্ছে চিনের জাতীয় নিরাপত্তার কথা মাথায় রেখেই। গত সপ্তাহে এক সম্মেলনে চিনের পাওয়ার স্ট্রাকচার কর্পোরেশনের চেয়ারম্যান ইয়াং ঝিয়ং জানিয়েছেন, ইতিহাসে এমন প্রকল্পের উল্লেখ নেই। চিনের জলবিদ্যুৎ শিল্পে এ এক ঐতিহাসিক সুযােগ।

তিনি জানিয়েছেন, মূল উদ্দেশ্য বিদ্যুৎ উৎপাদন হলেও পরিবেশ সংরক্ষণ, জাতীয় নিরাপত্তা, জীবনযাপনের মানােন্নয়ন, শক্তি উৎপাদন এবং আন্তর্জাতিক সহযােগিতার লক্ষ্যেই এই প্রকল্প গড়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইয়ান জানিয়েছেন এই বাঁধ প্রকল্প বছরে ৬০০ কোটি কিলােওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম হবে। যা বছরে ৩০০ কোটি কিলােওয়াট কার্বনমুক্ত ও পুনর্ব্যবহারযােগ্য বিদ্যুৎ উৎপাদন করবে।

প্রসঙ্গত উল্লেখ্য, বিশেষজ্ঞরা এর আগে একাধিকবার জানিয়েছেন, সীমান্ত অতিক্রমকারী একাধিক নদীর অবস্থানের সুবাদে ভারতের থেকে অনেক সুবিধাজনক জায়গায় রয়েছে চিন। বিশেষ করে তিব্বত অঞ্চল দখলে আসার পরে দক্ষিণ এশিয়ার বৃহত্তম নদীগুলি যেমন সিন্ধু নদ, গঙ্গা, ব্রহ্মপুত্র, ইরাবতী, সলউইন, ইয়াং সে ও মেকং নদীর উৎস রয়েছে বেজিংয়ের কজায়। এর মধ্যে ৪৮ শতাংশ নদীর জলই ভারতের ওপর দিয়ে বয়ে চলেছে।