হিমাচলে পদত্যাগ করছেন না মুখ্যমন্ত্রী, বিজেপি গুজব ছড়িয়েছে বলে অভিযোগ

Written by SNS February 28, 2024 3:27 pm

সিমলা, ২৮ ফেব্রুয়ারি: গতকাল রাজ্যসভা নির্বাচনে হিমাচল বিধানসভার বিধায়কদের ‘ক্রস ভোটিং’ -এর পর তোলপাড় হয়ে যাচ্ছে উপত্যকার এই রাজ্যের রাজনীতি। দিনে রাতে নানান উত্থান-পতন ও ভাঙাগড়ার গুজব ছড়াচ্ছে সেখানে। এক এক সময় এক এক রকম গুজব ছড়াচ্ছে সংবাদ মাধ্যমে। এরই মধ্যে আজ রাজ্যের বিরোধী দলনেতা জয়রাম ঠাকুর মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখুর ইস্তফা দাবি করেছেন। তিনি রাজ্যপালের সঙ্গে দেখা করে আসন্ন বাজেট অধিবেশনে ধ্বনি ভোটের বদলে ডিভিশন ভোটের দাবি জানিয়েছেন। তাঁরা রাজ্য সরকারের প্রতি কতজন বিধায়কের সমর্থন রয়েছে তা সামনে আনতে চাইছেন।

এই আবহে আজ পদত্যাগ করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বীরভদ্র সিংয়ের পুত্র ও রাজ্য মন্ত্রীসভার পিডব্লিউডি মন্ত্রী বিক্রমাদিত্য সিং। তিনি রাজ্যের শাসকদলের বিরুদ্ধে একাধিক অভিযোগ জানিয়েছেন। তাঁর কণ্ঠস্বর দমিয়ে রাখা হচ্ছে বলে তিনি অভিযোগ জানিয়েছেন। এরই মধ্যে আজ হিমাচল প্রদেশ বিধানসভার স্পিকার পাল্টা কৌশল অবলম্বন করেছেন। বিজেপির ১৫ জন বিধায়ককে শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে সাসপেন্ড করেছেন। ফলে হিমাচলের টালমাটাল রাজনৈতিক পরিস্হিতি অনেকটা নিয়ন্ত্রণে চলে এসেছে বলে মনে করা হচ্ছে।

এদিকে আজ সকালেই সংবাদ মাধ্যমে রটে যায়, মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু জোটের বিধায়করা বিমুখ হওয়ায় হাল ছেড়ে দিয়েছেন। কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের কাছে তিনি পদত্যাগের ইচ্ছা প্রকাশ করেছেন। তবে মুখ্যমন্ত্রী সাংবাদিকদের সামনে এই বিষয়ে মুখ খোলেন। তিনি এই ধরণের কোনও সিদ্ধান্ত নেননি বলে জানিয়েছেন। তিনি দাবি করেছেন, রাজ্যের প্রধান বিরোধী দল বিজেপি আমার পদত্যাগের মিথ্যা গুজব ছড়াচ্ছে। কংগ্রেসের বিধায়কদের ছত্রভঙ্গ করতেই এইসব মিথ্যা কথা রটাচ্ছে তারা। কিন্তু বিজেপি যতই গুজব ছড়াক কংগ্রেসের বিধায়করা ঐক্যবদ্ধ আছেন। মুখ্যমন্ত্রী সুখু জানিয়েছেন, তিনি একদম ভয় পান না। এবং আজই বাজেট পেশ করলেও বিধানসভার সংখ্যাগরিষ্ঠ বিধায়কদের সমর্থন পাওয়ার ব্যাপারে তিনি সম্পূর্ণ আত্মবিশ্বাসী।

তবে রাজ্যের বিরোধী দলনেতা জয়রাম ঠাকুর দাবি করেছেন, ‘এই সরকার ক্ষমতায় থাকার সমস্ত নৈতিক অধিকার হারিয়ে ফেলেছে। আমি যতদূর জানি, মুখ্যমন্ত্রী সুখু তাঁর পদত্যাগপত্র পেশ করেছেন।’

জানা গিয়েছে, গতকালের আগে পর্যন্ত ৪০ জন কং বিধায়ক ও অতিরিক্ত ৩ জন নির্দল বিধায়ক কংগ্রেস সরকারকে সমর্থন করছিলেন। কিন্তু গতকাল, মঙ্গলবার রাজ্যসভার প্রার্থী নির্বাচনের সময় ৬জন বিদ্রোহী কংগ্রেস বিধায়ক বিজেপি প্রার্থীকে ভোট দেন। এছাড়া ৩জন নির্দল বিধায়কও সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে। এই ৯ বিদ্রোহী বিধায়ককে এখন হিমাচল থেকে অনেক দূরে পাঁচকুলার একটি রিসর্টে রেখেছে বিজেপি।

বিরোধী দলনেতা জয়রাম ঠাকুর দাবি করেছেন, আরও বহু কগ্রেস বিধায়ক গেরুয়া শিবিরের সঙ্গে যোগাযোগ রাখছে। মুখ্যমন্ত্রী হিসেবে সুখু ক্ষমতায় থাকার সমস্ত অধিকার হারিয়েছেন।