খোঁজ মিললো ল্যান্ডার বিক্রমের, তবে মিলছে না বেতার সঙ্কেত

খোঁজ মিললাে চন্দ্রযান ল্যান্ডার বিক্রমের। অরবিটারের ক্যামেরায় বিক্রমের ছবি ধরা পড়েছে। তাতে দেখা যাচ্ছে বিক্রম একেবারেই অক্ষত আছে।

Written by SNS Hyderabad | September 9, 2019 4:11 pm

ইসরাে প্রধান ড. কে শিবান ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (Photo: Twitter | @PIB_India)

খোঁজ মিললাে চন্দ্রযান ল্যান্ডার বিক্রমের। অরবিটারের ক্যামেরায় বিক্রমের ছবি ধরা পড়েছে। তাতে দেখা যাচ্ছে বিক্রম একেবারেই অক্ষত আছে। কিন্তু এখনও পর্যন্ত তার থেকে মিলছে না কোনাে বেতার সঙ্কেত। ইসরো প্রধান ড. কে শিবান সংবাদসংস্থাকে জানিয়েছেন, আমরা অরবিটারের মাধ্যমে চন্দ্রপৃষ্ঠে বিক্রমের থার্মাল ইমেজ পেয়েছি। সেই ডেটা আমরা অনুসন্ধান করে দেখছি। বেতার সংযােগ করারও চেষ্টা চলছে।

এদিকে চন্দ্রযান-২’এর বিক্রম মডিউল চাঁদের মাটিতে অবতরণ করতে অসফল হওয়ার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি যেভাবে তাঁদের পাশে দাঁড়িয়েছিলেন, তাতে মনােবল বেড়েছে বিজ্ঞানীদের। রবিবার এই কথা বলেছেন ইসরাের প্রধান।

চন্দ্রযান-২’এর ল্যান্ডার বিক্রমের পরিণতি শেষ পর্যন্ত কী হল, তা ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের কাছে স্পষ্ট ছিল না। রােভার প্রজ্ঞানসহ ল্যান্ডারটি সম্পূর্ণ বিনষ্ট হয়ে গেছে, নাকি শুধুই সংযোগ বিচ্ছিন্ন হয়েছে, ইসরো তা খতিয়ে দেখছে। তবে যাই ঘটে থাকুক, শনিবার ভােররাতে নাম প্রকাশে অনিচ্ছুক ইসরাের এক বিজ্ঞানী দাবি করেছিলেন ল্যান্ডার ধ্বংস হলেও অরবিটার হিসেবে চন্দ্রযান দুইয়ের ৯৫ শতাংশই অক্ষত অবস্থায় রয়েছে। সেটি চাঁদের নির্দিষ্ট কক্ষপথ ধরেই পাক খাচ্ছে। তাতে অরবিটার যে ছবি পাঠাবে, তাতে নতুন দিশা পাওয়া যায় বলেই মনে করা হচ্ছিল। বিক্রমের খোঁজ সেই দিশারই সফল রূপ।

এদিন সংবাদসংস্থা পিটিআই’কে ইসরো প্রধান বলেন, প্রধানমন্ত্রী ও ইসরাের পাশে দেশ থাকায় আমরা খুবই খুশি। এতে আমাদের মনােবল অনেক বেরেছে। ড. শিবান ও তাঁর দলের পাশে থেকে তাঁদের অনুপ্রেণা ও সাহস জোগানাের জন্য প্রধানমন্ত্রীর প্রশংসা করেছেন ইসরাের প্রাক্তন চেয়ারম্যান কে কস্তুরীরঙ্গনও। তিনি বলেন, আমাদের মন ছুঁয়ে গিয়েছে। দেশ খুব ভালাে ও ইতিবাচক প্রতিক্রিয়া দেখিয়েছে। প্রধানমন্ত্রীর আচরণও ছিল অবিশ্বাস্য। যেভাবে তিনি বিষয়টি জানালেন, তা খুবই সংবেদনশীল ছিল এবং তার অর্থও ইতিবাচক প্রতিক্রিয়া দিয়েছে। এর থেকে ভালাে কিছু হয় না, দুর্দান্ত।

ইসরাের আরেক প্রাক্তন প্রধান এ এস কিরণ কুমারও নরেন্দ্র মােদির প্রশংসা করে বলেছেন, আমরা নিঃসন্দেহে দেশ ও প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞ। গেটা দেশ যেভবে সমর্থন দিয়েছে, তার প্রশংসা করছি। দারুণ ইতিবাচক। গােটা দেশের কাছে আমরা কৃতজ্ঞ।

চন্দ্রযান-২ নিয়ে বক্তব্যে প্রধানমন্ত্রী ইসরাের বিজ্ঞানীদের বলেছেন, হাল না ছাড়তে। খুব শীঘ্রই নতুন ঊষা ও উজ্জ্বল আগামীকাল আসতে চলেছে।