গান্ধি পরিবারের ট্রাস্টগুলির বেনিয়ম নিয়ে তদন্ত কমিটি কেন্দ্রের

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক রাজীব গান্ধি ফাউন্ডেশন, রাজীব গান্ধি চ্যারিটেবল ট্রাস্ট এবং ইন্দিরা গান্ধি মেমোরিয়াল ট্রাস্ট্রের বিরুদ্ধে আর্থিক গরমিলের অভিযোগের তদন্তের নির্দেশ দিয়েছে।

Written by SNS New Delhi | July 9, 2020 4:18 pm

রাজীব গান্ধি ফাউন্ডেশন (Photo: IANS)

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক রাজীব গান্ধি ফাউন্ডেশন, রাজীব গান্ধি চ্যারিটেবল ট্রাস্ট এবং ইন্দিরা গান্ধি মেমোরিয়াল ট্রাস্ট্রের বিরুদ্ধে আর্থিক গরমিলের অভিযোগের তদন্তের নির্দেশ দিয়েছে। তদন্তে সমন্বয়ের জন্য একটি মন্ত্রীগোষ্ঠীও গঠন করেছে কেন্দ্র।

স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রের খবর আয়কর, বিদেশী অনুদান বা অর্থ তছরূপ প্রতিরোধ আইনকে ফাঁকি দিয়ে কোনও দুর্নীতি হয়ে কিনা তা তদন্ত করে দেখা হবে। তদন্তকারী দলের মাথায় থাকবেন এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের স্পেশাল ডিরেক্টর।

মন্ত্রকের তরফে টুইট করে একথা জানানো হয়েছে। ফলে দেশী বা বিদেশী অনুদান নেওয়ার ক্ষেত্রে গান্ধি পরিবারের এই তিন ট্রাস্টে কোনও গরমিল বা বেনিয়ম হয়েছে কিনা, সেগুলিই তদন্তের আওতায় আসবে। কংগ্রেস গোড়া থেকেই অভিযোগ অস্বীকার করলেও তদন্তের সিদ্ধান্তের পর এনিয়ে কোনও প্রতিক্রিয়া জানায়নি।

সরকারি অর্থ রাজীব গান্ধি মেমোরিয়াল ট্রাস্টে দেওয়ার অভিযোগে বেশ কিছুদিন ধরেই সরব বিজেপি। অন্য দুটি ট্রাস্টেও একাধিক বেনিয়মের অভিযোগ তুলেছে শাশক শিবির। তার মধ্যে সবচেয়ে বড় অভিযোগ, ইউপিএ আমলে প্রধানমন্ত্রী ত্রাণ তহবিল থেকে অনুদানের বন্দোবস্ত করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

বিজেপি সভাপতি জেপি নাড্ডা এনিয়ে বলেছেন, বিপদগ্রস্ত মানুষকে সাহায্যের জন্য প্রধানমন্ত্রী ত্রাণ তহবিল। কিন্তু সেই তহবিল থেকে ইউপিএ আমলে রাজীব গান্ধি ফাউন্ডেশনকে অনুদান দেওয়া হয়েছে। সরাসরি কংগ্রেস সভানেত্রীর দিকে তির ছুঁড়ে বিজেপি সভাপতির তোপ, প্রধানমন্ত্রী ত্রাণ তহবিল বোর্ডের চেয়ারে কে ছিলেন সোনিয়া গান্ধি। রাজীব গান্ধি ফাউন্ডেশনের চেয়ারে কে ছিলেন- সোনিয়া গান্ধি।