কেন্দ্র দেশের বিভিন্ন প্রান্তে টিকা পৌছে দেওয়ার আয়োজন করেনি: প্রিয়াঙ্কা

প্রিয়াঙ্কা গান্ধি বলেন, দেশে ‘টিকা উৎসব’ পালন করা হল, কিন্তু দেশের বিভিন্ন প্রান্তে টিকা পৌছে দেওয়ার জন্য কেন্দ্র ব্যবস্থা করছে না।

Written by SNS New Delhi | May 14, 2021 12:56 am

প্রতীকী ছবি (Photo: SNS/Deepak)

দেশের টিকা ঘাটতি নিয়ে সরব হলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধি। তিনি বলেন, দেশে ‘টিকা উৎসব’ পালন করা হল, কিন্তু দেশের বিভিন্ন প্রান্তে টিকা পৌছে দেওয়ার জন্য কেন্দ্র ব্যবস্থা করছে না। দেশে করােনার বিরুদ্ধে লড়াইয়ে যত বেশি সংখ্যক ষাটোর্ধ্ব মানুষদের টিকাকরণ করার লক্ষ্যে দেশে ১১ এপ্রিল থেকে ১৪ এপ্রিল টিকা উৎসব পালন করা হয়েছিল। 

কেন্দ্রকে একহাত নিয়ে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি বলেন, দেশের সব রাজ্যের হাতে পর্যাপ্ত টিকা না থাকায় দেশের বেশিরভাগ রাজ্যে টিকারণ প্রােগ্রাম থমকে গেছে। এই মুহুর্তে ভারত সর্বোচ্চ ভ্যাকসিন প্রস্তুতকারী দেশ। বিজেপি সরকার ১২ এপ্রিল দেশে টিকা উৎসব পালন করেছে। অথচ করােনা লড়াইয়ে টিকার ডােজ নেওয়া যখন অত্যন্ত প্রয়ােজনীয় হয়ে দাড়িয়েছে, ঠিক সেই সময়ে কেন্দ্র দেশের সর্বত্র টিকা পৌছনাের কোনও ব্যবস্থা করেনি।

গত ৩০ দিনে আমাদের দেশে টিকাকরণ প্রােগ্রাম ৮২ শতাংশ নিম্নমুখী হয়ে পড়েছে। ১২ এপ্রিল থেকে ৯ মে পর্যন্ত দেশে টিকাকরণের হার অন্যান্য দেশের তুলনায় নিম্নমুখী হয়ে পড়েছে। তিনি গ্রাফিক্স প্রেজেন্টটেশনের মাধ্যমে দেখান ওই সময়ে মার্কিন মুলুকে, ব্রিটেনে, তুর্কিস্তানে, ফ্রান্সে টিকাকরণের হারের নিরিখে ভারত পিছিয়ে রয়েছে। 

কংগ্রেসের সাধারণ সম্পাদক বলেন, দেশের প্রধানমন্ত্রী ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থাগুলােয় গেলেন, ছবি তুললেন। কিন্তু তার সরকার কেন প্রথম ভ্যাকসিনের অর্ডার জানুয়ারি মাসে দিলেন। আমেরিকা সহ বিশ্বের অন্যদেশগুলাে ভারতীয় কোম্পানিগুলােকে অনেক আগেই টিকার অর্ডার দিয়েছিল।