ভর্তুকি তুলে নিল কেন্দ্র, সংসদের ক্যান্টিনে আর মিলবে না সস্তায় খাবার

সুখের দিন অতীত। আর মাত্র ৬৫ টাকায় পাওয়া যাবে না হায়দরাবাদি বিরিয়ানি। শুধু বিরিয়ানি কেন, সংসদে ক্যান্টিনে কোনও খাবারেই আর ভর্তুকি দেবে না কেন্দ্র।

Written by SNS New Delhi | January 21, 2021 4:15 pm

পার্লামেন্ট (File Photo: iStock)

সুখের দিন অতীত। আর মাত্র ৬৫ টাকায় পাওয়া যাবে না হায়দরাবাদি বিরিয়ানি। শুধু বিরিয়ানি কেন, সংসদে ক্যান্টিনে কোনও খাবারেই আর ভর্তুকি দেবে না কেন্দ্র। বাজেট অধিবেশন শুরুর আগে এই কথা স্পষ্ট করে দিলেন লােকসভা স্পিকার ওম বিড়লা। 

স্বাধীনতার পরবর্তী সময় থেকেই ভারতের সংসদে সস্তায় খাবারদাবার পাওয়া যেত। এ জন্য বিপুল অঙ্কের টাকা ভর্তুকি দিত কেন্দ্র। অথচ, সাংসদ ও সংসদের কর্মচারীরা বিপুল অঙ্কের টাকা বেতন পান। তার পরেও সাংসদদের খাবারে ভর্তুকি দেওয়ায় বারবার সমালােচনার মুখে পড়তে হয়েছে সরকারকে। 

এবার নজিরবিহীনভাবে সেই ভর্তুকি তুলে নিচ্ছে মােদি সরকার। যার ফলে সকারের বছরে আট কোটি টাকা বাঁচবে বলে জানিয়েছেন স্পিকার। 

এ প্রসঙ্গে বিড়লা বলেন, এবার থেকে সংসদের ক্যান্টিনে কোনও ভর্তুকির খাবার মিলবে না। ফলে দামী হবে সংসদের খাবার। সংসদের ক্যান্টিন এবার থেকে নর্দান রেলওয়ের বদলে চালাবে আইটিডিসি। 

চলতি মাসের শেষেই বসছে বাজেট অধিবেশন। বাজেট পেশের আগে ৩০ জানুয়ারি সর্বদলীয় বৈঠক ডেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। তবে এর মাঝেই অধিবেশন নিয়ে একাধিক নিয়মবিধি সংক্রান্ত একাধিক ঘােষণা করেছেন লােকসভা স্পিকার। এর মধ্যে যেমন রয়েছে অধিবেশনের নির্দিষ্ট সময়বিধি, তেমনই রয়েছে কোভিড পরীক্ষা সংক্ৰান্ত নিয়মকানুনও। 

লােকসভা ও রাজ্যসভায় কাজের সময় কিছুটা কাটছাঁট করা হয়েছে। রাজ্যসভা যেমন সকাল ন’টায় বসে চলবে দুপুর দুটো পর্যন্ত। তেমনই লােকসভা চলবে দ্বিতীয়ার্ধে, বিকেল চারটে থেকে আটটা পর্যন্ত। প্রশ্নোত্তর পর্ব চলবে নির্দিষ্ট সময়সূচি মেনে, অর্থাৎ এক ঘণ্টা। 

বাজেট অধিবেশন শুরুর আগে সাংসদ ও তাদের পরিবারের কোভিড পরীক্ষা করানাে বাধ্যতামূলক বলে জানিয়েছেন ওম বিড়লা। জানুয়ারি মাসের ২৭ ও ২৮ তারিখে আরটিপিসিআর পদ্ধতিতে সাংসদ ও তাদের পরিবারের করােনা পরীক্ষা হবে।