করোনা মোকাবিলায় লকডাউন প্রত্যাহারে দ্বিধায় রয়েছে কেন্দ্র

কেন্দ্রীয়মন্ত্রী প্রকাশ জাভরেকর জানান, দেশে একজনের দেহেও করোনাভাইরাস পাওয়া গেলে লকডাউনের মেয়াদ শেষ করা খুবই ঝুঁকির কাজ হবে।

Written by SNS New Delhi | April 7, 2020 3:05 pm

দেশজুড়ে লকডাউন। (Photo: AFP)

দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪ হাজার ছাড়িয়ে গেল। মৃতের সংখ্যা ১৩৭। এদিন কেন্দ্রীয়মন্ত্রী প্রকাশ জাভরেকর দেশে লকডাউনের মেয়াদ বৃদ্ধির বিষয়ে কোনও নির্দিষ্ট তথ্য দিতে অস্বীকার করেন। তিনি জানান, দেশে একজনের দেহেও করোনাভাইরাস পাওয়া গেলে লকডাউনের মেয়াদ শেষ করা খুবই ঝুঁকির কাজ হবে। তাই দেশের স্বার্থেই কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত গ্রহণ করবে এবং তা সঠিক সময়েই ঘোষণা করা হবে।

দেশ করোনা মুক্ত হলেই লকডাউনের মেয়াদ শেষ করা হবে। কিন্তু দেশে করোনা আক্রান্তের সংখ্যা যে হারে বাড়ছে তাতে সরকার উদ্বিগ্ন। কিন্তু ক্ষুদ্র কলকারখানা বন্ধ হয়ে যাওয়ার ফলে বহু মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। বিভিন্ন দ্রব্যের উৎপাদনও বন্ধ হয়ে গিয়েছে। এছাড়া বিভিন্ন স্থানে যে সকল পরিযায়ী শ্রমিক আটকে আছে তারা যাতায়াত করতে পারছে না। সামগ্রিকভাবে সমস্যা বেশ গম্ভীর বলে জানিয়েছেন প্রকাশ জাভরেকর।

অন্যদিকে উত্তরপ্রদেশ সরকারের অতিরিক্ত মুখ্যসচিব অবনিশ অবতি জানিয়েছেন, দেশে একজনেরও দেহে করোনাভাইরাস পাওয়া গেলে লকডাউন তুলে নেওয়া বিপজ্জনক হবে। যদিও গত সপ্তাহে ভিডিও কনফারেন্সে মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের বিভিন্ন স্থানে আটকে পড়া শ্রমিকদের যাতায়াতের বিষয়ে পরিকল্পনা জানানোর অনুরোধ করেছিলেন। কিন্তু পরিস্থিতি যে দিকে যাচ্ছে তাতে লকডাউন তুলে নেওয়া খুবই ঝুঁকির কাজ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞ মহল।

কিন্তু নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের যোগান ঠিক রাখতে পরিবহণ ব্যবস্থা চালু করা জরুরি। তবে কৃষি ক্ষেত্র, আংশিক বিমান পরিবহণ ক্ষেত্রে লকডাউন প্রত্যাহার করা হবে এবং দেশের যে সকল স্থানে করোনার সংক্রমণ বেশি সেই সকল অঞ্চলেই কেবল লকডাউন কড়াকড়িভাবে জারি রাখা হবে। কেন্দ্রীয় সরকার লকডাউন জারি থাকবে কিনা সেই সিদ্ধান্ত রাজ্যগুলির ওপরেই ছেড়ে দেওয়ার কথা চিন্তাভাবনা করছে।

বিশ্বে তেরো লাখ করোনা সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। এর মধ্যে সাড়ে ৯ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। একাত্তর হাজার মানুষের মৃত্যু হয়েছে। করোনা সংক্রমণ থেকে চিকিৎসায় মুক্ত হয়েছেন প্রায় তিন লাখ মানুষ। ১৮৩ দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়েছে।

লকডাউন নিয়ে শেষ পর্যন্ত কেন্দ্রীয় সরকার কি সিদ্ধান্ত নেয় তা জানা যায়নি। তবে জুন মাসের ৩ তারিখ পর্যন্ত নিজের রাজ্যে লকডাউনের মেয়াদ বাড়ানোর সুপারিশ করেছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। উত্তরপ্রদেশও এই একই পথে চলার সিদ্ধান্ত গ্রহণ করেছে। তবে পশ্চিমবঙ্গ সরকারের তরফে এ নিয়ে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি।