ব্রিটেনে ৫০ লক্ষ টিকা পাঠানাের উপর নিষেধাজ্ঞা কেন্দ্রের, হিসেব চাইল কংগ্রেস

ব্রিটেনে ৫০ লক্ষ করােনার টিকা পাঠানাের কথা ছিল, কিন্তু কেন্দ্রের নিষেধাজ্ঞার কারণে পিছু হঠতে হল সেরামকে।

Written by SNS New Delhi | May 12, 2021 8:00 pm

কোভিশিল্ড (Photo: Kuntal Chakrabarty/IANS)

ব্রিটেনে ৫০ লক্ষ করােনার টিকা পাঠানাের কথা ছিল, কিন্তু কেন্দ্রের নিষেধাজ্ঞার কারণে পিছু হঠতে হল সেরামকে। দেশে টিকার ঘাটতি রয়েছে, সেই কারণেই এই সিদ্ধান্ত বলে কেন্দ্রের পক্ষ থেকে জানানাে হয়েছে। পূর্ব নির্ধারিত চুক্তি অনুযায়ী এই বিপুল পরিমাণ টিকা সেরাম ইনটিউটের দেওয়ার কথা ছিল ব্রিটেনকে। 

এই চুক্তি অনুযায়ী ৫০ লক্ষ কোভিশিল্ড ব্রিটেনে পৌঁছে দেওয়ার জন্য কেন্দ্রের কাছে অনুমতি চেয়েছিল সেরাম কর্তৃপক্ষ। মঙ্গলবার কেন্দ্র সেই আবেদন খারিজ করে দিয়েছে। যদিও এই সিদ্ধান্তকে বিলম্বিত বােধােদয় বলে আখ্যা দিয়ে কটাক্ষ করেছে কংগ্রেস। এর আগে যখন সাড়ে ৬ কোটি টিকা বিদেশে রফতানি করা হয়েছিল, তখন কেন্দ্রের এই বােধােদয় কেন হয়নি, তা নিয়েও প্রশ্ন তােলা হয় কংগ্রেসের পক্ষ থেকে। 

যদিও কেন্দ্রের এই সিদ্ধান্তকে কার্যত দেরিতে ঘুম ভাঙা বলে কটাক্ষ করেছেন কংগ্রেসের মুখপাত্র অভিষেক মনু সিংভি। এর আগে ৯৩ টি দেশকে ৬.৫ কোটিরও বেশি টিকা রফতানি করা হয়েছিল, তখন কি কেন্দ্রের নিজের রাজ্যগুলির করােনা পরিস্থিতি সম্পর্কে কোনও ধারণা ছিল না? 

এভাবেই কটাক্ষ ধেয়ে এসেছে কংগ্রেস সহ অন্যান্য বিজেপি বিরােধী রাজনৈতিক দলের কাছ থেকে। সবচেয়ে আশ্চর্যের বিষয়, এমন এমন দেশকে করােনার টিকা দেওয়া হয়েছে, সেখানে করােনা সংক্রমণ ৬০ শতাংশের আশেপাশে এবং মৃত্যুর সংখ্যা ভারতের থেকে অনেক কম। ফলে টিকা নীতি নিয়ে এবার বড়সড় প্রশ্ন উঠে গেল দেশের অন্দরে। 

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও এদিন বিদেশে টিকা পাঠানাের ব্যাপারে কেন্দ্রের ভূমিকা নিয়ে সরব হয়েছেন।