ইয়াসিন মালিকের জেকেএলএফ আরও ৫ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা কেন্দ্রের 

Written by SNS March 16, 2024 3:38 pm

দিল্লি, ১৬ মার্চ – জম্মু-কাশ্মীরের আরও এক বিচ্ছিন্নতাবাদী সংগঠন জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্ট বা জেকেএলএফ-কে আরও পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করল কেন্দ্র।  ইয়াসিন মালিকের নেতৃত্বাধীন এই সংগঠন জম্মু ও কাশ্মীরে সন্ত্রাস এবং বিচ্ছিন্নতাবাদ ছড়াচ্ছে -এই  অভিযোগেই  নিষিদ্ধ করার সিদ্ধান্ত বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। জেকেএলএফ-এর অধীনে থাকা আরও চারটি দলকে নিষিদ্ধ করা হয়েছে ভারতে।

জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্ট, যার নেতৃত্বে ছিলেন সন্ত্রাসবাদী কার্যকলাপে অভিযুক্ত জেলবন্দি ইয়াসিন মালিক। জম্মু ও কাশ্মীর পিপলস ফ্রিডম লিগ এবং চারটি পৃথক জম্মু ও কাশ্মীর পিপলস লিগ দলকে কেন্দ্রশাসিত এই অঞ্চলে সন্ত্রাসবাদ ও বিচ্ছিন্নতাবাদে জড়িত থাকার জন্য অভিযুক্ত করা হয়েছে।
 
শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এক্স হ্যান্ডলে পোস্ট করে জেকেএলএফ-কে নিষিদ্ধ ঘোষণা করার কথা জানান। তিনি বলেন, ‘‘কেউ যদি দেশের সুরক্ষা, সার্বভৌমত্ব এবং অখণ্ডতাকে চ্যালেঞ্জ করার চেষ্টা করে, তবে তাকে কঠোর আইনি পরিণতির সম্মুখীন হতে হবে।’’ একটি আলাদা বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জম্মু-কাশ্মীর পিপলস লিগের পাশাপাশি জেকেপিএল-মুখতার আহমেদ ওয়াজা, জেকেপিএল- গুলাম মোহাম্মদ খান, জেকেপিএল-বশির আহমেদ তোতা, জেকেপিএল-আজিজ শেখ-এই চার দলকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।
 
উল্লেখ্য, ২০১৯ সালের মার্চ মাসে সন্ত্রাস দমন আইনের আওতায় পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্ট। এ বছর মার্চ মাসে সেই নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হচ্ছে। মেয়াদ শেষ হওয়ার আগেই আরও পাঁচ বছরের জন্য নিষেধাজ্ঞার মেয়াদ বৃদ্ধি করল কেন্দ্রীয়  সরকার। এক্স হ্যান্ডেলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী লেখেন, ‘ মোদি সরকার মোহাম্মদ ইয়াসিন মালিকের জম্মু কাশ্মীর লিবারেশন ফ্রন্টকে আরও পাঁচ বছরের জন্য “বেআইনি সংগঠন” হিসেবে ঘোষণা করেছে।’ 
 
জেকেএলএফ-এর প্রতিষ্ঠাতা ইয়াসিনকে ইউএপিএ-র বিভিন্ন ধারায় ২০২২ সালের ২৪ মে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল নিম্ন আদালত। সন্ত্রাসে আর্থিক মদত, সন্ত্রাসবাদী এবং বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপে জড়িত থাকার কথা স্বীকার করে নিয়েছিলেন ইয়াসিন। আপাতত তিনি দিল্লির তিহাড় জেলে বন্দি।
 
জম্মু ও কাশ্মীরে সন্ত্রাস ও বিচ্ছিন্নতাবাদে মদত দেওয়া , উৎসাহিত করা এমনি নানা উপায়ে ভারতের অখন্ডতাকে বিপদের মুখে ফেলেছে এই সংগঠন এমন অভিযোগ রয়েছে।  এর জেরেই এই সংগঠনকে আরও পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা হয়েছে।