‘হম দো হামারে দো’, নীতি না মানলে ভােটে দাঁড়ানাে যাবে না

‘হম দো, হামারে দো’, কথাটা নতুন নয়। বাস্তবে এই নীতি বাক্য কেউই মেনে চলে না। কিন্তু এবার সেই নীতি বাক্য মেনে চলার সময় এসেছে।

Written by SNS Dehradun | June 28, 2019 4:21 pm

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: iStock)

‘হম দো, হামারে দো’, কথাটা নতুন নয়। বাস্তবে এই নীতি বাক্য কেউই মেনে চলে না। কিন্তু এবার সেই নীতি বাক্য মেনে চলার সময় এসেছে।

দুই সন্তানের অধিক থাকলে পঞ্চায়েত নির্বাচনে লড়তে পারবেন না কোনও ব্যক্তি। উত্তরাখণ্ড বিধানসভায় এমনই বিল আনা হয়েছে। প্রস্তাবিত বিলে বলা হয়েছে কারাের যদি দুটির বেশি সন্তান থাকে তাহলে সেই বক্তি ভােটে দাঁড়াতে পারবেন না।

উত্তরাখণ্ড সরকারের আনা নতুন বিলে শর্ত দেওয়া হয়েছে, পঞ্চায়েত নির্বাচনে লড়তে গেলে প্রার্থীর নুন্যতম শিক্ষাগত যােগ্যতা থাকা দরকার। কোনওভাবে এই দুটি শর্ত অমান্য করা হলে সেই ব্যক্তি পঞ্চায়েত ভােটে প্রার্থী হতে পারবেন না।

মঙ্গলবার উত্তরাখণ্ড বিধানসভায় ‘উত্তরাখণ্ড পঞ্চায়েতি রাজ (সংশােধনী) বিল ২০১৯’ পেশ করার পর বিরােধীরা তীব্র আপত্তি জানায়। তবে আপত্তি থাকা সত্ত্বেও ধ্বনি ভােটে তা পাশ হয়ে যায়। এবার রাজ্যপাল স্বাক্ষর করবেন বিলে তারপর তা আইনে কার্যকর হবে তবে ভারতের ক্রমবর্ধমান জনসংখ্যার কথা ভেবে এই বিলকে অনেকেই সাধুবাদ জানিয়েছেন।

উত্তরাখণ্ডে আইন প্রণয়ন হলে পঞ্চায়েত প্রার্থীদের দুয়ের বেশি সন্তান থাকা যাবে না। পুরুষ প্রার্থীদের শিক্ষাগত যােগ্যতা হতে হবে মাধ্যমিক। মহিলা ও তফসিলি জাতি ও উপজাতির পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে প্রার্থীকে কমপক্ষে অষ্টম পাশ হতে হবে।