বিজেপি’র সেনা সহানুভূতি ফাঁস করল ‘ক্যাগ’

ক্যাগ রিপোর্টের ভিত্তিতে কেন্দ্র সরকার তথা শাসক দলের বিরুদ্ধে তােপ দাগল কংগ্রেস– বিজেপি সেনাবাহিনীর নামে ভোট চায়, কিন্তু তাদের প্রয়োজনকে গুরুত্ব দিচ্ছে না।

Written by SNS New Delhi | February 5, 2020 2:43 pm

রনদীপ সুর্যেওয়ালা (File Photo-IANS)

ক্যাগ রিপাের্টের ভিত্তিতে কেন্দ্র সরকার তথা শাসক দলের বিরুদ্ধে তােপ দাগল কংগ্রেস– ভারতীয় জনতা পার্টি সেনাবাহিনীর নামে ভােট চায়, কিন্তু তাদের প্রয়ােজনকে গুরুত্ব দিচ্ছে না। কংগ্রেসের তরফে বলা হয়, সেনানিদের প্রয়ােজনকে গুরুত্ব দেওয়া ও তাদেরকে সাহায্য করা শাসক দলের কর্তব্য। উল্টে তাদেরকে সাহায্য করার বদলে প্রয়ােজনকে এড়িয়ে যাচ্ছে।

লাদাখ, সিয়াচেন ও ডােকলামের মতাে উঁচু পার্বত্য এলাকায় ভারতীয় সেনানিদের অবস্থা নিয়ে কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেলের রিপাের্টে কার্যত কপালে ভাজ ভারতীয় জনতা পার্টির।

কংগ্রেসের তরফে অভিযােগ করা হয়েছে, কেন্দ্রীয় সরকার ভােটারদের দরবারে সেনাবাহিনীর সাফল্যের পরিসংখ্যান তুলে ধরে ভােট চায়, কিন্তু সেনানিদের জন্য কিছু করে না। দলের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা ভারতীয় সেনানিদের পরিস্থিতি নিয়ে ক্যাগ রিপাের্টটি নিজের টুইটারে শেয়ার করেন। তিনি পােস্টটির নিচে লেখেন, ‘ক্যাগ রিপাের্টে বিজেপি’র মিথ্যে জাতীয়তাবাদের মুখােশ খুলে গেছে’।

ক্যাগ রিপাের্টে বলা হয়েছে, বরফের চাদরে মােড়া সিয়াচেন ও ডাকলামে কনকনে ঠান্ডার মধ্যে প্রয়ােজনীয় আধুনিক প্রযুক্তিতে তৈরি শীতবস্ত্র ও প্রয়ােজনীয় সামগ্রী ছাড়া ভারতীয় সেনানিরা কঠিন পরিস্থিতির মধ্যে সীমান্ত পাহাড়া দিয়ে চলেছেন।

২০১৫ সালের নভেম্বর থেকে ২০১৬ সালের সেপ্টেম্বর পর্যন্ত সেনানিরা মাল্টিপারপস বুটের জায়গায় পুনর্ব্যবহারযােগ্য বুট ব্যবহার করেছেন মাইনাস ৫৫ ডিগ্রি সেলসিয়াসে ওই জুতাে সেনানিদের পা রক্ষা করে। যদিও সেটা তাদের দেওয়া হয়নি। ৭৫০টা স্নাে সানগ্লাসের ঘাটতি রয়েছে। দেরাদুনের অর্ডিন্যান্স ফ্যাক্টরির থেকে স্নাে সানগ্লাস পাঠানাে হয়।

সিয়াচেনে পাঁচ বছরে কোনও নতুন শীতবস্ত্র ও জিনিষপত্র দেওয়া হয়নি। স্নাে সানগ্লাস, মাস্ক ও জুতাে দেওয়া হয়নি। শুধু তাই নয়, প্রয়ােজনীয় বিশেষ খাদ্য সামগ্রী প্রয়ােজনীয় রেশন ও ঠিকঠাক বসবাসের জন্য প্রয়ােজনীয় জিনিষপত্র সরবরাহ করা হয়নি। রিপাের্টে কয়েকটি ক্ষেত্রে অনিয়মানুবর্তিতা ও প্রতিরক্ষা মন্ত্রকের ২৫, ৪৮ কোটি টাকা ক্ষতি নিয়ে প্রশ্ন করা হয়েছে।