যােগীরাজ্যেই প্রথম চালু হবে সিএএ

নাগরিকত্ব সংশােধনী আইন ও দেশজুড়ে নাগরিকপঞ্জি বলবৎ করার কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে পথে নেমেছে উত্তরপুর্ব সহ প্রায় গােটা ভারতই।

Written by SNS Lucknow | January 6, 2020 1:35 pm

যোগী আদিত্যনাথ (File Photo: IANS)

নাগরিকত্ব সংশােধনী আইন ও দেশজুড়ে নাগরিকপঞ্জি বলবৎ করার কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে পথে নেমেছে উত্তরপুর্ব সহ প্রায় গােটা ভারতই। এই পরিস্থিতিতে সিএএ চালু করতে প্রথম কাজ শুরু করতে চলেছে যােগী আদিত্যনাথের রাজ্য উত্তরপ্রদেশ।

ইতিমধ্যে সরকারের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে। যাতে বলা হয়েছে, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে আসা অমুসলিম শরণার্থী অর্থাৎ হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পারসি ও খ্রিষ্টানদের একটি তালিকা তৈরি করা হবে। যাদের প্রথমে ভারতের নাগরিকত্ব দেওয়া হবে। একই সঙ্গে এই তালিকায় স্থান পাবে বেআইনি শরণার্থীরাও।

উত্তরপ্রদেশের অতিরিক্ত স্বরাষ্ট্র সচিব অবিনাশ আওয়াস্থি জানিয়েছেন, দশকের পর দশক ধেরে যে সব সংখ্যালঘু শরণার্থী পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে এসেছেন, তাঁদের তালিকা তৈরি করে নাগরিকত্ব দেওয়া হবে।

তিনি বলেন, দেশের মধ্যে উত্তরপ্রদেশ হবে প্রথম রাজ্য, যারা নিজেদের রাজ্যে সিএএ কার্যকর করবে। যদিও এই তালিকায় নজর দেওয়া হবে সেই সব শরণার্থীদের, যাঁরা আইনত ভারতে এসে রয়েছে।

আওয়াস্থি বলেন, উত্তরপ্রদেশের হাপুর, লখনউ, সাজাহানপুর, রামপুর, নয়ডা এবং গাজিয়াবাদে এই ধরণের শরণার্থীদের সংখ্যা সবচেয়ে বেশি। যদিও মুসলিম শরণার্থীদের বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হবে, সে ব্যাপারে কিছু জানানাে হয়নি।

সিএর বিরুদ্ধে বিক্ষোভ ও হিংসায় সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন যােগী আদিত্যনাথের রাজ্যে। এখনও পর্যন্ত সিএএ-র বিরােধিতায় প্রাণ দিয়েছেন উত্তরপ্রদেশের ২৮ জন বাসিন্দা। যার জেরে যােগী আদিত্যনাথের অঙ্গুলিহেলনে রাজ্যে রাষ্ট্রীয় সন্ত্রাস চলছে বলে সরব হয়েছেন রাজ্যের বিশিষ্ট নাগরিক ও ধর্মগুরুরা।