পুরীতে জগন্নাথ দেবের চন্দন যাত্রায় বিস্ফোরণ, মৃত ৩, জখম ২২

Written by SNS May 30, 2024 5:06 pm

পুরী, ৩০ মে:  কয়েক সপ্তাহ পরেই রথযাত্রা। পুরী সহ গোটা ওড়িশা সেজে উঠছে উৎসবের আমেজে। তার আগে পুরীর জগন্নাথ দেবের চন্দন যাত্রায় বাজি বিস্ফোরণ ঘটে হল বিপত্তি। গতকাল বুধবার রাতের এই ঘটনায় অগ্নিদগ্ধ হয়ে জখম হয়েছেন ২৫ জন পুণ্যার্থী। তাঁদের মধ্যে মৃত্যু হয়েছে ৩জনের। মৃতদের মধ্যে একটি শিশুও রয়েছে। জানা গিয়েছে, আতশবাজিতে আগুন লাগার ফলে এই বিস্ফোরণ ঘটে। এই ঘটনায় শোকের ছায়া নেমেছে পুরী সহ গোটা ওড়িশা জুড়ে।

উল্লেখ্য, প্রতিবারের মতো গতকাল নরেন্দ্র পুষ্করিণীর সরোবরে জগন্নাথ দেবের চন্দন যাত্রার জন্য ভক্তরা জমায়েত করেছিলেন। সেসময় অসাবধানতাবশতঃ বাজি ফাটানোর সময় আগুনের ফুলকি গিয়ে বাজির স্তূপে পড়তেই বিস্ফোরণ ঘটে। ঘটনাস্থলেই আগুনে ঝলসে যান ২৫জন ভক্ত। প্রাণ বাঁচাতে অনেকে ঝাঁপিয়ে পড়েন নরেন্দ্র পুষ্করিণীর জলে। যে ২৫ জন দগ্ধ হয়েছেন, তাঁদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। আহতদের সকলকেই স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে আহতদের উপযুক্ত চিকিৎসার খরচ বহন করা হবে।

পুরীর পুলিশ সুপার পিনাক মিশ্র বলেন, “কয়েকজন যুবক বাজি পোড়ানোর সময় আগুনের ফুলকি ছিটকে এসে লাগে বাজির স্তূপে। সঙ্গে সঙ্গে আগুন ধরে যায়। বিস্ফোরণ ঘটে। তাতেই সেখানে দাঁড়িয়ে থাকা শিশু-সহ অন্তত ২৫ জন জখম হয়।”

ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক এই ঘটনায় শোকপ্রকাশ করেছেন। শোকপ্রকাশ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। তিনি তাঁর এক্স হ্যান্ডেলে এই দুর্ঘটনায় আহতদের সকলের দ্রুত আরোগ্য কামনা করেছেন। এছাড়া পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীও এই ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর এক্স হ্যান্ডেলে লেখেন, “পুরীতে জগন্নাথের চন্দন যাত্রায় বাজি বিস্ফোরণের ঘটনায় হতবাক। কয়েক জন আহত হয়েছেন। ঈশ্বরের কাছে তাঁদের দ্রুত সুস্থতা প্রার্থনা করছি। ওড়িশা সরকারের পাশে আছি।”