শাহিন বাগের প্রতিবাদী ধরনা থেকে ভোটের ফায়দা তুলতে তৈরি বিজেপি, ছক কষছেন নেতারা

প্রায় দেড় মাস ধরে দিল্লির শাহিন বাগে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে অবস্থান করছেন মহিলারা। দিল্লির হাড় কাঁপানাে ঠাণ্ডাতেও তারা ধরনা মঞ্চ ছেড়ে নড়েননি।

Written by SNS New Delhi | January 30, 2020 4:58 pm

শাহিন বাগে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে অবস্থান। (Photo: Twitter/@ThePeopleOfIN)

বিজেপি’র বিরুদ্ধে আন্দালন থেকে ভােটে ফায়দা লােটার চেষ্টা করছে বিজেপিই। প্রায় দেড় মাস ধরে দিল্লির শাহিন বাগে নাগরিকত্ব আইনের বিরুদ্ধে অবস্থান করছেন মহিলারা। দিল্লির হাড় কাঁপানাে ঠাণ্ডাতেও তারা ধরনা মঞ্চ ছেড়ে নড়েননি। অনেকে নিজেদের সন্তানদেরও নিয়ে এসেছেন।

সােমবার একটি সুত্র থেকে জানা গিয়েছে বিজেপি এই নিয়ে নতুন স্লোগান দেবে বলে স্থির করেছে। স্লোগানটি হল শাহিন বাগ মে কৌন কিধার? বিজেপি নেতাদের আশা, এই স্লোগানের উপযুক্ত জবাব দিতে পারবে না কংগ্রেস বা আম আদমি পার্টি।

শাহিন বাগ মে কৌন কিধার স্লোগানের অর্থ, ওই ধরনা নিয়ে কে অবস্থান নিচ্ছে জানাও। বিজেপি’র ধারনা, কংগ্রেস বা আপ সরাসরি ধরনাকে সমর্থন করত পারবে না। দিল্লির এক বিজেপি নেতা বলেন, শাহিন বাগে অবস্থানের জন্য ওই অঞ্চল দিয়ে যাতায়াত করা দুঃস্বপ্ন হয়ে দাঁড়িয়েছে। বিশেষ করে সরিতা বিহার অঞ্চলের অবস্থা সবচেয়ে খারাপ। সেখানকার বাচ্চারা স্কুলে যেতে পারছে না। দোকানপাট খুলছে না।

সােমবার বিজেপির সভাপতি জে পি নাড্ডা আপের বিরুদ্ধে অভিযােগ করে বলেন, তাদের জন্যই কানহাইয়া কুমার, উমর খালিদ ও অন্যান্য দেশদ্রোহীদের ধরা যাচ্ছে না। এর আগে বিজেপির মুখপাত্র জিভিএল নরসিংহ রাও বলেন আপ ও কংগ্রেসের সমর্থনেই দুষ্কৃতীরা দিল্লির রাস্তায় গােলমাল করছে। কয়েক সপ্তাহ আগে তারা রাজধানীর জীবনযাত্রাকে স্তব্ধ করে দিয়েছিল। দিল্লিকে দেখে মনে হচ্ছিল বাগদাদ কিংবা দামাস্কাস।

কেজরিওয়াল পাল্টা অভিযােগ করে বলেন একথা সত্যি যে শাহিন বাগে রাস্তা বন্ধ থাকায় মানুষ সমস্যায় পড়েছেন। বিজেপি চায় না ওই রাস্তা খুলুক। তারা নােংরা রাজনীতি করছে। তাঁর দাবি, বিজেপি নেতারা অবিলম্বে শাহিন বাগে চলে যান। আন্দোলনকারীদের সঙ্গে কথা বলুন। পথ খােলার ব্যবস্থা করুন।