নোংরা রাজনীতির খেলায় মেতেছে বিজেপি : মল্লিকার্জুন খাড়গে

কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গেকে নেহরু মেমােরিয়াল মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরি কমিটি থেকে বাদ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী হিসেবে কমিটির প্রধান নরেন্দ্র মােদি।

Written by SNS New Delhi | November 7, 2019 12:14 pm

মল্লিকার্জুন খাড়গে (Photo: IANS)

কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গেকে নেহরু মেমােরিয়াল মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরি কমিটি থেকে বাদ দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী হিসেবে কমিটির প্রধান নরেন্দ্র মােদি। এর আগে আরও দুই কংগ্রেস নেতা জয়রাম রমেশ ও করণ সিংকে বাদ দেওয়া হয়েছিল। শাসক দলের সদস্যদের কমিটিতে নেওয়ার জন্য বিজেপি এই নােংরা খেলায় মেতেছে বলে মন্তব্য করেছেন প্রাক্তন সাংসদ খাড়গে।

কেন্দ্রীয় সরকারের পক্ষে নেহরু মেমােরিয়াল মিউজিয়াম অ্যান্ড লাইব্রেরি সােসাইটির পুনর্গঠন করা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে প্রেসিডেন্ট এবং প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে সহ সভাপতি করে। এই মর্মে সরকারিভাবে এক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

কমিটিতে দূরদর্শনের সাংবাদিক রজত শর্মা এবং অন্য এক ব্যক্তিত্ব প্রসূন যােশিকে নেওয়া হয়েছে। অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ, নির্মলা সীতারামন, রমেশ পােখরিয়াল, প্রকাশ জাভড়েকর, ভি মুরলিধরন এবং প্রহ্লাদ সিং প্যাটেল, আইসিসিআর চেয়ারম্যান বিনয় শাশরাবুদ্ধে, প্রসার ভারতী চেয়ারম্যান এ সুর্য প্রকাশ এবং ব্যয়, সংস্কৃতি এবং আবাসন ও নগরােন্নয়ন বিষয়ক সচিবদের সদস্য করা হয়েছে। ইউজিসির চেয়ারম্যান, জওহরলাল নেহরু মেমােরিয়াল ফান্ডের প্রতিনিধি, ডিরেক্টর অব এনএমএমএল রাঘবেন্দ্র সিং এবং সাংবাদিক শর্মাকে নতুন সদস্য করা হয়েছে।

সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে লেখক ও নীতি গবেষক অনির্বাণ গাঙ্গুলি, আইজিএনসিএ মেম্বার সেক্রেটারি শচীন্দ্র যােশি, শিক্ষাবিদ কপিল কাপুর, লােকেশ চন্দ্র, বিশিষ্ট বৈদিক এবং বুদ্ধ বিষয়ক গবেষক মকরন্দ প্রাণজপে, শিক্ষাবিদ, লেখক, কিশাের মাকওয়ানে, শিক্ষাবিদ কমলেশ যােশিপুরা, গবেষক রিজওয়ান কাদরি, শাশ্রবুদ্ধে এবং রাইকে নতুন সদস্য নিযুক্ত করা হয়েছে।

সদস্যদের কার্যকালের মেয়াদ পাঁচ বছর বা পুনরায় আদেশ জারি করা পর্যন্ত। এর আগে সংশ্লিষ্ট সােসাইটিতে সকল প্রধানমন্ত্রীর জন্য প্রদর্শশালা নির্মাণের প্রস্তাবের বিরােধিতা করার জন্য সাংবাদিক অর্ণব গােস্বামী, প্রাক্তন বিদেশ সচিব এস জয়শঙ্কর, বিজেপি সাংসদ বিনয় শাশ্রবুদ্ধে এবং আইজিএনসিএ চেয়ারম্যান রাম বাহাদুর রাইকে বাদ দেওয়া হয়েছিল। প্রদর্শশালার পুনর্গঠনের জন্য কমিটিতে নতুন সদস্যদের সংযুক্ত করা হয়েছে বলে তথ্যভিজ্ঞ মহলের ধারণা।