কাক, মুরগী ও ময়ূরের মৃত্যুতে বার্ড ফ্লু জারি

রাজস্থানে নির্বিচারে মরছে কাক, মুরগী ও ময়ূর। এই ঘটনার ঝুঁকি না নিয়ে রাজস্থানের বন দফতর বার্ড ফ্লু অ্যালার্ট জারি করেছে।

Written by SNS Rajasthan | January 4, 2021 6:05 pm

বার্ড ফ্লু (Photo:IANS)

করােনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার আগেই বার্ড ফ্লুর আবির্ভাব। রাজস্থানে নির্বিচারে মরছে কাক, মুরগী ও ময়ূর। এই ঘটনার ঝুঁকি না নিয়ে রাজস্থানের বন দফতর বার্ড ফ্লু অ্যালার্ট জারি করেছে। দুদিন আগে ঝালওয়ার জেলায় ৫০ টি কাক ও ৬০ টি মুরগী মারা গিয়েছে। তারপর কোটা, বারান, যোধপুর ও অন্যান্য জেলা থেকে ৩০০টি কাকের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

অন্য দিকে, নাগাওর জেলা ৫০ টি ময়ুর-সহ ১০০ টি পাখির মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। মৃত্যুর কারণ খতিয়ে দেখতে পশু ল্যাবে পাঠানাে হয়েছে মৃত দেহগুলি। বন্যপ্রাণী দফতর বিষয়টিকে গুরুত্বের সঙ্গে দেখছে ও ইতিমধ্যে মুথ ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন বার্ড ফ্লু অ্যালার্ট জারি করেছেন।

তিনি জানিয়েছেন, যে অফিসারদের জলাভূমি পরিদর্শন করতে পাঠানাে হয়েছে, সেখানে শীতকালে বিপুল সংখ্যক পরিযায়ী পাখি আসে। ওই স্থানে গিয়ে পাখি মৃত্যুর ওপর নজরদারি ও শবের সঠিকভাবে সৎকারের ওপর জোর দেওয়া হয়েছে। কারণ মানুষের শরীরেও বার্ড ফ্লু ছড়ানাের সম্ভবনা রয়েছে। তাই সমস্ত বাঘ সংরক্ষণ কেন্দ্র, বন ও স্যাংচুয়ারির ওপরও নজর রাখা হচ্ছে।