পেটে টান প্যালেস্তিনীয়দের, লক্ষ্মীলাভ ভারতীয় শ্রমিকদের

Written by SNS April 11, 2024 8:08 pm

গাজা, ১১ এপ্রিল –  ইজরায়েলের  বিভিন্ন নির্মাণ সংস্থায় কয়েক হাজার প্যালেস্তিনীয় শ্রমিক কাজ করলেও গত ছয় মাসে পরিস্থিতি আমূল বদলেছে। হামাসের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর  অধিকাংশকেই কাজ থেকে ছাঁটাই করেছে ইজরায়েল। ফলে পেটে টান পড়েছে প্যালেস্তিনীয়দের। কিন্তু লক্ষ্মীলাভ হয়েছে ভারতীয় শ্রমিকদের। এপ্রিল ও মে মাসে ইহুদি দেশটিতে কাজ করতে যাচ্ছেন ছয় হাজারের উপর ভারতীয়।

একদিকে, প্যালেস্তিনীয়দের কাজ থেকে ছেঁটে ফেলা। অন্যদিকে, ইজরায়েলি শ্রমিকদের কর্মক্ষেত্র থেকে সেনাবাহিনীতে যোগ দেওয়ানো। এই দুই কারণে প্রবল শ্রমিক সংকট দেখা দিয়েছে ইজরায়েলে। আর এতেই ভারতের জন্য কর্মসংস্থানের পথ খুলে গেছে। গত বছরের নভেম্বরে ১ লক্ষ ভারতীয় শ্রমিক নিয়োগের পরিকল্পনার কথা জানিয়েছিল ইহুদি দেশটি। বুধবার সে দেশের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দপ্তরের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ‘প্রধানমন্ত্রীর দপ্তর, অর্থ এবং নির্মাণ ও গৃহমন্ত্রক যৌথভাবে সিদ্ধান্ত নিয়েছে। প্লেনে ভারত থেকে শ্রমিকদের ইজরায়েলে উড়িয়ে আনা হবে।” বিবৃতিতে আরও জানানো হয়, ‘খুব অল্প সময়ের মধ্যে বহু বিদেশি ইজরায়েলের নির্মাণ সংস্থাগুলোতে যোগ দিয়েছেন।’

জানা গিয়েছে, ভারত ও ইজরায়েল দুদেশের মধ্যে চুক্তির ভিত্তিতে শ্রমিকরা কাজ করতে যাচ্ছেন। গত সপ্তাহের মঙ্গলবার ৬৪ জন ইজরায়েলে গিয়েছেন। আগামী কয়েক সপ্তাহে আরও অনেকে সেদেশে পৌঁছে যাবেন। গত ডিসেম্বর শ্রমিকদের নিয়ে আলোচনা ফোনে আলোচনা করেছিলেন নেতানিয়াহু ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

লে রাখা ভালো, ‘ওয়ার্ক ভিসা’র মাধ্যমে প্যালেস্তিনীয়রা ইজরায়েলে কাজ করতে যেতেন। কিন্তু গত ৭ অক্টোবর ইজরায়েলের বুকে হামাসের রক্তক্ষয়ী হামলার পর বহু প্যালেস্টাইনের বহু নাগরিকের ‘ওয়ার্ক ভিসা’বাতিল হয়েছে। কাজ হারিয়েছেন তাঁরা। আর ইজরায়েলি শ্রমিকরা লড়ছেন যুদ্ধক্ষেত্রে। তাই ‘বন্ধু’ ভারতেই ভরসা রাখছে তেল আভিভ। যাতে লাভবান হচ্ছে নয়া দিল্লিও।