প্রস্তুত থাকুন, কিন্তু আতঙ্ক নয় : নরেন্দ্র মােদি

দুনিয়াব্যাপী ছড়িয়ে পড়া করােনাভাইরাসের প্রকোপ রুখতে সার্ক গােষ্ঠীভুক্ত দেশগুলােকে ভারতের পথে হাঁটার মন্ত্র শােনালেন প্রধানমন্ত্রী মােদি।

Written by SNS New Delhi | March 16, 2020 12:23 pm

সার্ক ভুক্ত দেশগুলির মধ্যে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। (Photo: IANS/PIB)

দুনিয়াব্যাপী ছড়িয়ে পড়া করােনাভাইরাসের প্রকোপ রুখতে সার্ক গােষ্ঠীভুক্ত দেশগুলােকে ভারতের পথে হাঁটার মন্ত্র শােনালেন প্রধানমন্ত্রী মােদি । তিনি বলেন, ‘প্রস্তুত থাকুন, কিন্তু আতঙ্কিত হবেন না। ভারত সমাজের বাকি মানুষগুলােকে সুরক্ষিত রাখার জন্য বিশেষ প্রচেষ্টা গ্রহণ করছে। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সার্ক গােষ্ঠীভুক্ত দেশগুলাের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে নােভেল করােনাভাইরাসের সংক্রমণ কিভাবে আটকানাে যায়, তা নিয়ে আলােচনা করেন। 

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে বলা হয়, ভারতে করােনাভাইরাসে সংক্রামিতের সংখ্যা ১০৭। মহারাষ্ট্রে নতুন করে ১২ জনের শরীরে করােনাভাইরাস সংক্রমণের খবর পাওয়া গেছে। এখনও পর্যন্ত দেশে মারণ ভাইরাসের সংক্রমণে দু’জনের মৃত্যু হয়েছে। কেরল ৩ জনের, উত্তরপ্রদেশে ৩ জনের, তেলেঙ্গানাতে ২ জনের ও দিল্লিতে ১ জনের শরীরে করােনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। তাদের চিকিৎসা করে ছেড়ে দেওয়া হয়েছে। 

প্রধানমন্ত্রী মােদি বলেন, প্রাচীন কাল থেকে প্রতিবেশি দেশগুলাের জনগণের মধ্যে সম্পর্ক ও যােগাযােগ রয়েছে। শুধু তাইনয়, আমাদের সমাজ ব্যবস্থাও একে অপরের সঙ্গে সম্পর্কযুক্ত। তাই আমাদের সকলকে একসঙ্গে প্রস্তুত থাকতে হবে, একসঙ্গে লড়াই চালাতে হবে, একসঙ্গে সাফল্যও পেতে হবে। 

আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মালদ্বীপ, ভারত, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার প্রতিনিধিরা ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন। করােনাভাইরাসের প্রভাব পড়েছে সাউথ এশিয়ান অ্যাসােসিয়েশন ফর রিজিওনাল কোঅপারেশন (সার্ক) ভুক্ত দেশগুলাের উপরেও। এই পরিস্থিতিতে সব দেশগুলির মধ্যে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক বৈঠকের ডাক দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মেদি। সব দেশই রাজি হয় সেই বৈঠকে। রবিবার বিকেলে হয়েছে এই বৈঠক। এই বৈঠকে সুফল মিলবে, এমনটাই আশা মােদির।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই মহামারী রুখতে সার্কভুক্ত সব দেশ যে একসাথে হাত মেলাচ্ছে। তাতে খুশি মােদি। শনিবার রাতে তিনি টুইট করে বলেন, রােগমুক্ত বিশ্ব গড়ে তােলার পথে ঠিক সময় মতাে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এই করােনাভাইরাসকে প্রতিরােধ করার একটা রূপরেখা তৈরি হবে। আমি আত্মবিশ্বাসী যে আমাদের এই একসঙ্গে আসা নিশ্চয় একটা পথ বের করবে যা আমাদের নাগরিকদের জন্য উপকারী হবে। 

শুক্রবার সার্কভুক্ত দেশগুলির কাছে একটি আবেদন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। টুইট করে তিনি বলেন, আমি সার্কভুক্ত সব দেশের নেতৃত্বের কাছে আবেদন জানাচ্ছি, করােনাভাইরাস মােকাবিলার জন্য একটা পরিকল্পনা তৈরি করতে। আমরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলােচনা করতে পারি। কীভাবে আমাদের নাগরিকদের সুস্থ রাখতে হবে তার আলােচনা করতে হবে আমাদের। 

শনিবার সকালে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের দফতরের তরফে টুইট করে জানানাে হয়, করােনাভাইরাসের আতঙ্ক মােকাবিলায় গ্লোবাল ও রিজিওনাল স্তরে একসঙ্গে মােকাবিলা করা প্রয়ােজন। আমরা ইমরান খানের বিশেষ সহযােগী (স্বাস্থ্য)-র সঙ্গে কথা বলেছি। সার্ক ভুক্ত দেশগুলির মধ্যে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যে আলােচনা এখানে অংশ নেবেন তিনি। 

ভুটানের প্রধানমন্ত্রী লােটে শিরিং জানিয়েছেন, সার্কের সদস্য হিসেবে আমাদের এই ক্ষেত্রে একসঙ্গে কাজ করা উচিত। ছােট দেশগুলি এই ভাইরাসে অনেক বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই আমাদের একসঙ্গে এর মােকাবিলা করা উচিত। 

অন্যদিকে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গােটাবায়া রাজাপক্ষ বলেন, এই ধরনের পদক্ষেপ নেওয়ায় নরেন্দ্র মােদীকে ধন্যবাদ। আমরা এই আলােচনায় যােগ দিতে তৈরি। সবাইকে মিলেই এই ভাইরাসের মােকাবিলা করতে হবে আমাদের।

সার্কভুক্ত দেশগুলি হল ভারত, পাকিস্তান, আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, মলদ্বীপ, নেপাল ও শ্রীলঙ্কা। করােনাভাইরাসে এই মুহুর্তে ভারতে আক্রান্ত প্রায় সাড়ে তিন হাজার মানুষ। কর্ণাটক ও দিল্লিতে দু’জনের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে সব দেশগুলি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকের সিদ্ধান্ত নিয়েছে।