মধ্যপ্রদেশে যতদিন কংগ্রেস, ততদিন সিএএ নয় : কমল নাথ

কংগ্রেস যতদিন থাকবে, ততদিন নাগরিকত্ব আইন কার্যকর করা যাবে না। এমনই হুঁশিয়ারি মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা কমল নাথের।

Written by SNS Bhopal | December 29, 2019 3:36 pm

কমল নাথ (File Photo: IANS)

কংগ্রেস যতদিন থাকবে, ততদিন নাগরিকত্ব আইন কার্যকর করা যাবে না। এমনই হুঁশিয়ারি মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান কংগ্রেস নেতা কমল নাথের। এই প্রথম কংগ্রেস শাসিত কোনও রাজ্যের মুখ্যমন্ত্রী ঘােষণা করলেন যে, তিনি তাঁর রাজ্যে নাগরিকত্ব আইন কার্যকর করতে দেবেন না।

দেশের একাধিক রাজ্যের পাশাপাশি এবার নাগরিকত্ব আইন নিয়ে মুখ খুললেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী কমল নাথ। কংগ্রেস শুরু থেকেই নাগরিকত্ব আইনের বিরােধী। কেন্দ্রের এই পদক্ষেপের বিরুদ্ধে দেশজুড়ে একাধিক প্রতিবাদ কর্মসূচি নিয়েছে কংগ্রেস। কংগ্রেস দলটি যতদিন থাকবে ততদিন এদেশে নাগরিকত্ব আইন কার্যকর করা যাবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী।

নাগরিকত্ব আইনের প্রতিবাদে দেশজুড়ে প্রতিবাদ কর্মসুচি পালন করছে বিজেপি বিরােধী রাজনৈতিক দলগুলি। ভােপালেও কেন্দ্রীয় সরকারের আইনের প্রতিবাদে কর্মসূচি পালন করে কংগ্রেস। সেই কর্মসূচির নেতৃত্বে ছিলেন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা কমল নাথ। প্রতিবাদ মিছিল শেষে কমল নাথ বলেন, নাগরিকত্ব আইন জনবিরােধী, সংবিধানবিরােধী। মধ্যপ্রদেশে কংগ্রেস যতদিন ক্ষমতায় থাকবে, ততদিন সিএএ কার্যকর করা হবে না। প্রবীণ এই কংগ্রেস নেতা নয়া আইন নিয়ে আরও জানান, মূল ইস্যু থেকে নজর ঘােরানাের জন্য কেন্দ্র নাগরিকত্ব আইন তৈরি করেছে। একই সঙ্গে কেন্দ্রীয় পদক্ষেপ নিয়ে দলের হাইকম্যান্ড যা নির্দেশ দেবেন সেই অনুযায়ী তিনি চলবেন বলেও জানিয়েছেন।

যদিও নাগরিকত্ব আইন ও এনআরসি বিরােধিতা করলেও রাজ্যে এনপিআর চালুর পক্ষেই সওয়াল করেছেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী। এ প্রসঙ্গে কমল নাথ জানান, এনআরসি’র সঙ্গে যুক্ত থাকা এনপিআর তিনি মেনে নেবেন না। কিন্তু এনপিআর যদি সম্পূর্ণ ভিন্ন একটি প্রক্রিয়া হয়, তবে তিনি এনপিআর লাগু করার পক্ষে থাকবেন।

এরই পাশাপাশি কেন্দ্রকে বিধে এনপিআর পক্ষে সওয়াল করে কমল নাথ আরও বলেন, ‘এনপিআর তাে আমরাও চাই। কিন্তু এনপিআরের সঙ্গে এনআরসি যুক্ত ছিল না। বিজেপি চাইছে এনআরসি ও এনপিআর দুটো মিলিয়ে দিতে’।

২০২০ সালের সেপ্টেম্বরের মধ্যে অসম ছাড়া দেশের সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এনপিআর আপডেট হবে, এমনই ঠিক হয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে। কেন্দ্রীয় মন্ত্রিসভা ২০২১ সালের জনগণনার জন্য ৮৭৫৪ কোটি টাকা এবং এনপিআর আপডেট করার জন্য ৩১৪১ কোটি টাকা বরাদ্দ করেছে।

এদিকে, কমল নাথের আগে সরাসরি কংগ্রেস শাসিত কোনও রাজ্যের মুখ্যমন্ত্রী তার রাজ্যে নাগরিকত্ব আইন কার্যকর করতে দেবেন না বলে এমন হুঁশিয়ারি দেননি। কমল নাথের পর এবার কংগ্রেস শাসিত বাকি রাজ্যগুলির মুখ্যমন্ত্রীও তাদের অবস্থানও স্পষ্ট করবেন বলে মনে করছে রাজনৈতিক মহল।