মণিপুরে এনএসসিএন (আইএম) জঙ্গিদের গােপন ডেরা উড়িয়ে দিল সেনাবাহিনী, উদ্ধার প্রচুর অস্ত্র

মণিপুরে এনএসসিএন (আইএম)’র গােপন ডেরায় অভিযান চালিয়েছে সেনাবাহিনী। উদ্ধার হয়েছে বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র।

Written by SNS Imphal | July 8, 2019 3:13 pm

প্রতিনিধিত্বমূলক চিত্র (Photo: iStock)

মণিপুরে এনএসসিএন (আইএম)’র গােপন ডেরায় অভিযান চালিয়েছে সেনাবাহিনী । উদ্ধার হয়েছে বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র। সেনার তরফে জানানাে হয়েছে আচমকাই জঙ্গিদের গােপন ডেরায় হানা দেয়ার ফলে অস্ত্র নিয়ে পালানাের সুযােগ পায়নি তারা। একজন জঙ্গিকেও আটক করা হয়েছে বলে সেনা সূত্রে জানা গিয়েছে।

উত্তরপূর্ব ভারতের সবচেয়ে বড় জঙ্গি সংগঠন এনএসসিএন। অনেক দিন ধরেই সেনাদের কাছে কবর ছিল যে পার্শ্ববর্তী একাধিক রাজ্যে নতুন করে সক্রিয় হয়ে উঠছে এই সংগঠন। সম্প্রতি সেনা গােয়েন্দারা গােপন সূত্রে খবর পান, মণিপুরের কেকরু নাগা গ্রামে জঙ্গিদের দেখা গিয়েছে। সেখানে তােলাবাজি চালাচ্ছে তারা।

এই খবর পাওয়া মত্রই গত ৫ জুলাই অভিযানে নামে সেনাবাহিনী। হানা দেয় এনএসসিএন (আইএম) জঙ্গিদের ডেরায়। সেনার তরফে জানানাে হয়েছে ওই ডেরা থেকে উদ্ধার হওয়া অস্ত্রের মধ্যেই এমআই-১৬ মার্কিন অ্যাসল্ট রাইফেল, ১৫০ রাউন্ড গুলিসহ প্রচুর স্বয়ংক্রিয় অস্ত্র রয়েছে।

সেনাসূত্রে জানানাে হয়েছে, তাদের হামলার কথা জানতে পেরেই চম্পট দেয় জঙ্গিরা। তবে কোনাে অস্ত্র নিয়ে তারা পালাতে পারেনি। অস্ত্রের পাশাপাশি ওই ডেরা থেকে উদ্ধার হয়েছে জঙ্গিদের বিভিন্ন পােশাকও।

সেনাবাহিনী জানিয়েছে, এনএসসিএন’র ঐ ডেরা কার্যত উড়িয়ে দেওয়া হয়েছে। অপারেশনের সময় এক জঙ্গি গ্রামবাসীদের ভিড়ে মিশে যাওয়ার চেষ্টা করছিল। সেই সময় তাকে আটক করা হয়েছে।

আশেপাশের গ্রামে আর কোনাে জঙ্গি লুকিয়ে আছে কিনা, সে ব্যাপারে তল্লাশি চালাচ্ছে পুলিশ। জিজ্ঞাসাবাদ করা হচ্ছে স্থানীয় বাসিন্দাদেরও। আর কোথায় কোথায় এনএসসিএন (আইএম)’র এই ধরনের গােপন ডেরা রয়েছে তা জানতে জোর কদমে তল্লাশি শুরু করেছে পুলিশ।