সিএএ ইস্যুতে শাহিন বাগের ধাঁচে প্রতিবাদ জাফরাবাদে

সিএএ’র প্রতিবাদে শনিবার রাত থেকে জাফরাবাদ মেট্রো স্টেশনের সামনে ধর্নায় বসে পড়েন দু’শােরও বেশি মহিলা প্রতিবাদকারী।

Written by SNS New Delhi | February 24, 2020 1:57 pm

জাফরাবাদ মেট্রো স্টেশনের সামনে ধর্নায় বসে পড়েন দু'শােরও বেশি মহিলা প্রতিবাদকারী। (Photo: Twitter/ @meeracomposes)

সিএএ’র প্রতিবাদে শনিবার রাত থেকে জাফরাবাদ মেট্রো স্টেশনের সামনে ধর্নায় বসে পড়েন দু’শােরও বেশি মহিলা প্রতিবাদকারী। তাঁদের অধিকাংশের হাতে ছিল জাতীয় পতাকা। সঙ্গে চলেছে ‘আজাদি’র স্লোগান। রবিবার সকালে পরিস্থিতি জটিল হওয়ার ফলে জাফরাবাদ মেট্রো স্টেশন বন্ধ করে দেওয়া হয়। কোনও ট্রেন সেখানে দাঁড়াবে না বলেও ঘােষণা করে মেট্রো রেল কর্তৃপক্ষ।

খবর পেয়ে ঘটনাস্থলে আসেন পদস্থ পুলিশ কর্তারা। প্রতিবাদী মহিলাদের সঙ্গে কথা বলে তাদের বােঝানাের চেষ্টা করেন তাঁরা। কিন্তু অবস্থানে অনড় মহিলারা। তাঁদের দাবি, সিএএ, এনআরসি থেকে মুক্তি চাই।’ শনিবার রাত থেকে তার সঙ্গে যােগ হল জাফরাবাদ। রাজধানীর রাজপথে ফের সংশােধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) বিরােধী অবস্থান বিক্ষোভ শুরু করলেন মহিলারা।

এই আন্দোলনের জেরেও আটকে পড়েছে দিল্লির গুরুত্বপূর্ণ রাস্তা। প্রতিবাদীদের বুঝিয়ে রাস্তা খােলার চেষ্টা হলেও কোনও ফল হয়নি। বন্ধ করে দেওয়া হয়েছে জাফরাবাদ মেট্রো স্টেশন। কোনও ট্রেন সেখানে দাঁড়াবে না বলেও ঘােষণা করে মেট্রো রেল কর্তৃপক্ষ। আধাসেনা মােতায়েন করে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা হয়েছে। বিক্ষোভ আন্দোলনের ফলে বন্ধ হয়ে গিয়েছে সিলামপুর থেকে মৌজপুর ও যমুনা বিহার সংযােগকারী রাস্তা।

স্থানীয় সূত্রে খবর, শনিবার সন্ধ্যে নাগাদ উত্তর পূর্ব দিল্লির জাফরাবাদ মেট্রো স্টেশনের সামনে আচমকা কয়েকশ মহিলা এসে জড়াে হন। তাঁদের মাথায় ‘নাে এনআরসি’ লেখা টুপি, হাতে জাতীয় পতাকা ও মুখে ‘আজাদি’র স্লোগান ছিল। বেশ কিছুক্ষণ রাস্তার উপর দাঁড়িয়ে সংশােধিত নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিকপঞ্জি বিরােধী স্লোগান দেওয়ার পর সেখানে অবস্থানে বসে পড়েন। ফলে অবরুদ্ধ হয়ে যায় ওই এলাকা। রবিবার সকালে বিক্ষোভ সিলামপুরা রােড ও কারদমপুরি পর্যন্ত জড়িয়ে পড়েছে।