অসমে আইএস প্রধান হ্যারিশ ফারুকি সহ আরও এক জঙ্গি গ্রেপ্তার

Written by SNS March 21, 2024 4:11 pm

ধুবড়ি, ২১ মার্চ: দুই আইএস প্রধানকে গ্রেপ্তার করে দেশে বড়সড় নাশকতার চক্রান্ত বানচাল করল অসম পুলিশ। ধৃত ওই জঙ্গিদের একজনের নাম হ্যারিশ ফারুকি ওরফে হ্যারিশ আজমল ফারুকি। সম্প্রতি ওই দুই জঙ্গি বাংলাদেশ থেকে কাঁটাতার টপকে ভারতে প্রবেশ করে। গত মঙ্গলবার ওই দুই আইএস জঙ্গিকে গ্রেপ্তার করে অসম পুলিশের টাস্ক ফোর্স। অসমের ধুবড়ির ধরমশালা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

ভারতীয় গোয়েন্দা সূত্রে খবর মেলে, এই জঙ্গি প্রধানের লক্ষ্য ছিল, ভারতে বড়সড় হামলা চালানো। এছাড়া আইএস জঙ্গি গোষ্ঠীতে আরও সদস্য নিয়োগও তাদের অন্যতম উদ্দেশ্য ছিল। কিন্তু ভারতীয় গোয়েন্দাদের তীক্ষ্ণ নজরদারির ফলে ধৃত আইএস জঙ্গিদের পরিকল্পনা ভেস্তে যায়। ওই জঙ্গিরা এনআইএ-এর মোস্ট ওয়ান্টেড তালিকায় রয়েছে। অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা পুলিসের এই সফলতার প্রশংসা করেন।

অসম পুলিসেরর মুখ্য জনসংযোগ আধিকারিক প্রণবজ্যোতি গোস্বামী বলেন, ‘ধৃত জঙ্গিরা ভারতে নতুন জঙ্গি নিয়োগ, সন্ত্রাসবাদে আর্থিক মদত পেতেই ভারতে এসেছিল। দেশের একাধিক জায়গায় আইইডি বিস্ফোরণ ঘটানোরও পরিকল্পনা করে। অভিযুক্তদের নামে দিল্লির এনআইএ, লখনউ এটিএসের একাধিক মামলাও রয়েছে। গোপন সূত্রে খবর পেয়েই অভিযান চালায় অসম এসটিএফ। জঙ্গিরা যখন ভারতে অনুপ্রবেশ করছিল, সেই সময়ই তাদের হাতেনাতে ধরা হয়। ধৃত জঙ্গিদের এনআইএ-র হাতে তুলে দেওয়া হবে।’