কৃষকদের সমর্থনে দিল্লিতে আন্দোলনের হুঙ্কার আন্না হাজারের

তিনি সর্বদাই সবার আগে। সর্বদাই প্রস্তুত। এভাবে দেশবাসী চেনে সমাজকর্মী আন্না হাজারেকে। ৮৩ বছরে যুবক ফের একবার আন্দোলনের পুরােভাগে।

Written by SNS Delhi | December 30, 2020 11:52 am

আন্না হাজারে (ছবি: SNS Web)

অধিকার বুঝে নেওয়ার লড়াইয়ে তিনি সর্বদাই সবার আগে। সর্বদাই প্রস্তুত। এভাবে দেশবাসী চেনে সমাজকর্মী আন্না হাজারেকে। ৮৩ বছরে যুবক ফের একবার আন্দোলনের পুরােভাগে। দিল্লি সীমান্তে অবস্থানরত কৃষকদের পাশেই রয়েছেন তিনি। আন্না এবার হুঙ্কার ছেড়ে বললেন, যদি কৃষকদের দাবি মেটানাে না হয়, তাহলে আগামী মাস থেকে তিনি দিল্লিতে আন্দোলন শুরু করবেন।

কৃষকদের সমর্থনে মহারাষ্ট্রের আহমেদনগরের রালেগাঁও সিদ্ধি গ্রামে অনশন করেছিলেন আন্না। গত ১৫ ডিসেম্বর কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তােমারকে তিনি চিঠি দিয়ে জানিয়েছিলেন, কেন্দ্র যদি এম এস স্বামীনাথনের সুপারিশ বাস্তবায়ন সহ কৃষকদের দাবিগুলি পূরণ না করে তাহলে ফের তিনি অনশন শুরু করবেন। আন্না বলেছেন– কেন্দ্রীয় সরকার স্বামীনাথন কমিশনের সুপারিশ কার্যকর করলেই কৃষকদের আত্মহত্যা বন্ধ হবে।

আন্নার দাবি, শাকসজি, ফল, দুধের ন্যূনতম সহাক মুল্যও নির্ধারণ করতে হবে। নাহলে আন্নার পরের স্টেশনই হবে দেশের রাজধানী।

অন্যদিক আগামীকাল ফের একবার কৃষকদের সঙ্গে আলােচনায় বসছে । কেন্দ্রীয় সরকার । দুপুর দুটোয় দিল্লির বিজ্ঞানভবনে আন্দোলনরত জুটি কৃষক সংগঠনের নেতারা সরকারের সঙ্গে আলােচনায় বসবেন । কৃষি সচিব সঞ্জয় আগরওয়াল বলেছেন , সরকার খােলা মনে ও পরিষ্কার উদ্দেশ্যে প্রাসঙ্গিক ইস্যু নিয়ে যৌক্তিক সমাধান খুঁজে বের করতে বদ্ধপরিকর।

ইতিমধ্যে সরকারের সঙ্গে পাঁচ দফার বৈঠক হয়ে গিয়েছে কেন্দ্রের। কিন্তু এখনও কোনও সমাধান সূত্র বের হয়ে আসেনি। কেন্দ্রের নয়া তিনটি কৃষি আইনের বিরুদ্ধে দিল্লি সীমান্তে এখনও কৃষক আন্দেলান ও অবস্থান অব্যাহত। প্রায় এক মাস পার করে গিয়েছে এই কর্মসূচি। ফলে আগামীকালের বৈঠকের দিকে তাকিয়ে আছেন অনেকেই।