ইতিহাস ক্লাসে মনােযােগী ছিলেন না অমিত শাহ, কটাক্ষ থারুরের

দেশভাগের জন্য কংগ্রেসকে দায়ী করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এবার তার পাল্টা জবাব দিতে গিয়ে তীব্র ভাষায় শাহ’কে আক্রমণ করলেন কংগ্রেস সাংসদ শশী থারুর।

Written by SNS New Delhi | December 12, 2019 4:25 pm

কংগ্রেসের শীর্ষ নেতা শশী থারুর। (File Photo: Shaukat Ahmed/IANS)

দেশভাগের জন্য কংগ্রেসকে দায়ী করেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এবার তার পাল্টা জবাব দিতে গিয়ে তীব্র ভাষায় শাহ’কে আক্রমণ করলেন কংগ্রেস সাংসদ শশী থারুর। তাঁর কটাক্ষ, ছেলেবেলায় ইতিহাস ক্লাসে মনােযােগী ছাত্র ছিলেন না কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

সােমবার অমিত শাহ লােকসভায় নাগরিকত্ব বিল পেশ করার সময় তার বিরুদ্ধে সরব হয়েছিল কংগ্রেস, তৃণমূল সহ অন্যান্য বিরােধী দলগুলি। ধর্মের ভিত্তিতে এই বিল আনা হচ্ছে বলে দাবি করে একে অসাংবিধানিক আখ্যা দেওয়া হয়েছিল।

জবাব দিতে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী কংগ্রেসের উদ্দেশ্যে কটাক্ষ করে বলেছিলেন, আপনারা প্রশ্ন করছেন, এই বিলের প্রয়ােজনীয়তা কেন? স্বাধীনতার পর কংগ্রেস যদি ধর্মের ভিত্তিতে দেশ ভাগ না করতাে, আজ আমাদের এই বিলের প্রয়ােজন পড়তাে না।

অমিত শাহের এই মন্তব্যের পাল্টা জবাব দিতে গিয়ে শশী বলেন, বিজেপি এতদিন বুঝে গেছে দক্ষিণের ওপর হিন্দি চাপিয়ে দিতে গেলে তারা তা মেনে নেবে না। একই রকমভাবে হিন্দুত্ব নিয়ে একরাশ অ্যাজেন্ডার ক্ষেত্রেও একই কথা প্রযােজ্য।

তিরুঅনন্তপুরমের সাংসদ বলেন, আমার মনে হয় সত্যিই উনি ইতিহাসের ক্লাসে মনােযােগী থাকতেন না। স্বাধীনতা সংগ্রামের গােটা ইতিহাসে কংগ্রেসই একমাত্র দল, যারা প্রত্যেকের প্রতিনিধিত্ব করেছিল এবং সর্ব ধর্মের এক ভারতের কথা বলেছিল। আর এ ক্ষেত্রে একমাত্র দল যাদের সঙ্গে কংগ্রেসের বিরােধিতা ছিল তারা হল হিন্দু মহাসভা। তারাই ১৯৩৫ সালে প্রথম সিদ্ধান্ত নেয় হিন্দু ও মুসলমানের জন্য দুটি আলাদা রাষ্ট্র হবে। একই তত্ত্ব দিয়েছিলেন মহম্মদ আলি জিন্নাও।