কোভিড সংক্রমণের হার কমলেও কোনও শিথিলতা নয় কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব

দুনিয়ার সর্বত্র কোভিড় পরিস্থিতি নিয়ে প্রতি মুহুর্তে উদ্বেগ বাড়ছে, নতুন প্রজন্মের করােনা ভাইরাস দ্বারা সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে।

Written by SNS Delhi | January 13, 2021 12:57 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

দুনিয়ার সর্বত্র কোভিড় পরিস্থিতি নিয়ে প্রতি মুহুর্তে উদ্বেগ বাড়ছে, নতুন প্রজন্মের করােনা ভাইরাস দ্বারা সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে বলে মন্তব্য করে স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানাে হয়েছে, ‘দেশ কিন্তু বিষয়টাকে হালকাভাবে দেখছে না’।

সাংবাদিক সম্মেলনে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলেন, বিশ্বের সর্বত্র কোভিড পরিস্থিতি নিয়ে উদ্বেগ বাড়ছে। তবে ভারতে দিন প্রতি নতুন কোভিড় আক্রান্তের সংখ্যা কমছে ঠিকই, কিন্তু আমাদের কঠোরভাবে কোভিড নির্দেশিকা মেনে চলতে হবে। কোন ধরনের শিথিলতা দেখাতে পারা যাবে না’।

তিনি বলেন, আমেরিকা, ব্রাজিল, রাশিয়া, ব্রিটেন, দক্ষিণ আফ্রিকা সহ বেশ কয়েকটি দেশে কোভিড সংক্রমণের হার ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে- অথচ এই দেশগুলাের জনসংখ্যা ভারতের জনসংখ্যার থেকে লক্ষণীয় মাত্রায় কম। ভারতে কোভিড পজিটিভের হারও কমছে। শুধুমাত্র মহারাষ্ট্র ও কেরলে ৫০,০০০ বেশি। কোভিড পজিটিভের সংখ্যা ছিল।

কেন্দ্রের তরফে প্রাধান্যের ভিত্তিতে বিনামূল্যে দেশে করােনা টিকাকরণ প্রক্রিয়া শুরু করা হবে বলে ঘােষণা করা হয়েছে। কাদের বিনামূল্যে করােনা টিকা দেওয়া হবে তাও স্পষ্ট করে দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন বলেন, ‘দেশে তিন কোটি মানুষকে (করােনা যােদ্ধা) প্রথম দফায় ফ্রি ভ্যাকসিন দেওয়া হবে। ১ কোটি স্বাস্থ্যকর্মী, ২ কোটি করােনা যােদ্ধাকে প্রাথমিকভাবে বিনামূল্যে করােনা টিকা দেওয়া হবে। এরা সামনে থেকে মারণ ভাইরাসের বিরুদ্ধে লড়াই চালিয়ে গেছে।

ডক্টর হর্ষ বর্ধন টুইট করে লেখেন, ‘ভারতে কোভিড ভ্যাকসিন প্রয়ােগ শুরু হলে প্রাধান্যের ভিত্তিতে বিনামূল্যে করােনা টিকাকরণ শুরু হবে’। করােনা ভাইরাস দ্বারা দেশের ১ কোটির বেশি মানুষ প্রভাবিত হয়েছে। তাদের মধ্যে ১ লাখ ৪৯ জন মারা গেছেন।