কৃষি বিল: রাষ্ট্রপতির কাছে আর্জি বামেদের

কৃষি বিলের প্রতিবাদ মিছিল (Photo: Twitter | @CPIM_WESTBENGAL)

অন্যায্যভাবে কৃষি বিল পাস করা এবং অন্যায়ভাবে বিরােধী সাংসদের সাসপেন্ড করার বিরুদ্ধে সােমবার সরব হল বামফ্রন্টের সমস্ত দলীয় সংগঠন। সােমবার সমস্ত বামদলের পক্ষ থেকে রাষ্ট্রপতির কাছে আর্জি জানানাে হয়, তিনি যাতে এই কৃষি বিলে স্বাক্ষর না করেন এবং বিলটিকে পুনরায় রাজ্যসভার আলােচনার অনুমতি দেন। 

রবিবার যেভাবে কৃষি বিল রাজ্যসভায় পাশ করানাে হয়েছে, তা সংবিধান বিরুদ্ধ এবং এর ফলে সংসদীয় গণতন্ত্রকে হত্যা করা হয়েছে বলে সােচ্চার হয়েছে বাম দলগুলি। 

একই সঙ্গে এই কৃষি বিল কৃষকদের স্বার্থবিরােধী বলে মনে করছেন বামপন্থী ও সহযােগী দলগুলি। এই ঘটনার প্রতিবাদে আগামী ২৫ সেপ্টেম্বর দেশজুড়ে গণ আন্দোলনের ডাক দেওয়া হয়েছে। সেই আন্দোলনে সামিল হয়ে ওইদিন কলকাতাতে ট্রেড ইউনিয়ন এবং অন্যান্য গণসংগঠনের পক্ষ থেকে বিকেল পাঁচটায় ধর্মতলার লেনিন মূর্তির পাদদেশে জমায়েত ও মিছিলের কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানান বামনেতা বিমান বসু। যেখানে সামিল হবে বামফ্রন্ট এবং সহযােগী যােলােটি দল। 


রবিবার যেভাবে কৃষি বিল পাস করা হয়েছে তাকে ধিক্কার জানায় বাম দলগুলি। তাদের মতে কৃষকদের স্বার্থবিরােধী বিলকে পাস করানাের জন্য সংসদীয় রীতিনীতিকে বুলডােজ করা হয়েছে। এই বিল পাস হলে কৃষকরা ফসলের যে ন্যূনতম সহায়ক মূল্য পেতেন তা আর পাবেন না। 

এই সঙ্গে অত্যাবশকীয় পণ্য আইন হিসেবে যা ছিল, তা রদ করায় দাম নির্ধারণের কর্তা হবে বড় বড় কর্পোরেট এবং ব্যবসায়ী মহল। ফলে কৃষকদের কর্পোরেটদের ধার্য করা দামের ওপর নির্ভর করতে হবে এবং কৃষকদের অভাবী বিক্রয় আরও বাড়বে।

অন্যদিকে এই বিলকে রাজ্যসভায় যেভাবে গণতান্ত্রিক রীতিনীতি লঙ্ঘন করে বিলটিকে সিলেক্ট কমিটিতে পাঠানাের জন্য সংখ্যাগরিষ্ঠ সাংসদদের দাবি নস্যাৎ করে ধ্বনিভােটেই বিলটিকে পাশ করানাে হল তা নজিরবিহীন এবং নিন্দাজনক বলে মন্তব্য করছে বামগুলি। তাদের মতে রাজ্যসভায় বিজেপি’র সংখ্যাগরিষ্ঠতা না থাকায় তারা অন্যায্যভাবে প্রতিবাদী বিরােধী সাংসদের বহিষ্কৃত করে বিলটি পাস করিয়ে নিয়েছে বিজেপি। 

এর বিরুদ্ধে সারা ভারত কৃষক সংঘর্ষ সমন্বয় কমিটির পক্ষ থেকে আগামী ২৫ সেপ্টেম্বর দেশব্যাপী প্রতিবাদ দিবসের আহ্বান করা হয়েছে। এই কমিটির পশ্চিমবঙ্গ শাখা পশ্চিমবঙ্গেরও জেলায় জেলায় সর্বত্র কৃষকদের বিক্ষোভ এবং রাস্তা অবরােধ কর্মসূচিতে সামিল হওয়ার জন্য আহ্বান জানিয়েছে। পলিটব্যুরাের নির্দেশ অনুসারে রাজ্যের বাম নেতৃত্বও এই কর্মসূচিতে অংশ নেবে বলে জানিয়েছে।